ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২

পশ্চিমার আকাশে নিষিদ্ধ হচ্ছে রাশিয়ার বিমান চলাচল

প্রকাশ: ২০২২-০২-২৭ ২০:১৮:৩৩ || আপডেট: ২০২২-০২-২৭ ২০:১৮:৩৩

আন্তর্জাতিক ডেস্ক।। পশ্চিমা দেশগুলোর আকাশে অনেকটাই নিষিদ্ধ হতে চলেছে রুশ এয়ারলাইন্সের বিমান। অধিকাংশ ইউরোপীয় দেশ রাশিয়ার ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করেছে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এক কর্মকর্তার বরাত দিয়ে রোববার বিবিসি এ খবর জানায়।

শিগগিরই এ নিয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্তের ঘোষণা আসবে। রাশিয়া, ডেনমার্ক ও অস্ট্রিয়ার সঙ্গে সীমান্ত ভাগাভাগি করা ফিনল্যান্ড রোববার জানিয়েছে, তারা নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে।

ইউক্রেনে যুদ্ধ চলায় এর উপর দিয়ে ফ্লাইট পরিচালনা বন্ধ রেখেছে রাশিয়া। এ পরিস্থিতিতে মাত্র কয়েকটি রুটে পশ্চিমা দেশগুলোতে ফ্লাইট পরিচালনা করে রুশ বিমান সংস্থাগুলো।

ইতোমধ্যে ইস্তোনিয়া, লাটভিয়া, স্লোভানিয়া, লিথুয়ানিয়া ও রোমানিয়া জানিয়েছে, তারা রাশিয়া থেকে আসা বেশ কিছু ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

একই ধরনের পদক্ষেপ নিয়েছে বুলগেরিয়া, পোল্যান্ড ও চেক রিপাবলিক। জবাবে রাশিয়াও পাল্টা পদক্ষেপ নিয়েছে।

এরইমধ্যে রাশিয়ার মালিকানাধীন বিমান, ব্যক্তিগত জেট বিমান যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের আকাশসীমায় প্রবেশ করতে পারবে না বলে নির্দেশনা জারি করা হয়েছে।

ফিনল্যান্ডের পরিবহন বিষয়ক মন্ত্রী তিমো হারাকা এক টুইটে জানান, তার দেশ (রাশিয়ার সঙ্গে ৮০০ মাইলের সীমান্ত রয়েছে ফিনল্যান্ডের) রাশিয়ার বিমানের জন্য আকাশসীমা বন্ধের প্রস্তুতি নিচ্ছে।

এ পরিস্থিতিতে অস্ট্রিয়ার মন্ত্রী লিওনোর গিওয়েসলর বলেন, তার দেশ পুরো ইউরোপীয় ইউনিয়নে রুশ বিমানের ওপর নিষেধাজ্ঞার সমর্থন করে।

ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী জেপ্পি কফড টুইটারে বলেন, তার দেশের আকাশ (রাশিয়ার জন্য) বন্ধ হয়ে যাবে এবং সেইসঙ্গে পুরো ইউরোপের আকাশ বন্ধ করে দেয়ার জন্য বলবে।