ঢাকা, বুধবার, ১৮ মে ২০২২

কাতার বিশ্বকাপের জন্য ১৭ মিলিয়ন টিকিটের আবেদন

প্রকাশ: ২০২২-০২-০৯ ২১:২৬:০৭ || আপডেট: ২০২২-০২-০৯ ২১:২৬:০৭

বাসস : কাতার বিশ্বকাপের জন্য ১৭ মিলিয়ন টিকিটের আবেদন জমা পড়েছে বলে বিশ্ব ফুটবলের নির্বাহি সংস্থা ফিফার পক্ষ থেকে জানানো হয়েছে। তবে সাবস্ক্রাইব করেছে পাঁচ গুণেরও বেশী।

সবচেয়ে বেশী চাহিদা দামী টিকিটের। ফাইনালের টিকিটের মুল্য ধার্য্য হয়েছে ১৬০০ মার্কিন ডলার। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই খেলার জন্য কাতারের আয়োজন স্বত্ব নিয়ে বিতর্কের সৃস্টি হলেও ভাটা পড়েনি ভক্তদের আগ্রহে।

ফিফা জানায়,‘ বিশ্বজুড়ে ভক্তরা এই খেলার প্রতি তাদের উদ্দীপনার প্রমান দিয়েছে।’ নভেম্বর -ডিসেম্বরের এই ইভেন্টের জন্য সবচেয়ে বেশী আবেদন জমা পড়েছে স্বাগতিক দেশ থেকে। তবে ফিফা বলেছে আর্জেন্টিনা, ব্রাজিল, ইংল্যান্ড, ফ্রান্স, ভারত, মেক্সিকো, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাস্ট্র থেকেও আবেদনের ‘বন্যা’ বাইয়ে গেছে।

ফিফা জানায়, শুধুমাত্র ফাইনালের টিকিটের জন্য আবেদন জমা পড়েছে ১৮ লাখ। ৮০ হাজার আসনের লুসাইল স্টেডিয়ামে আগামী ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ম্যাচটি। কাতারের বাসিন্দাদের জন্য ফাইনালের টিকিটের মুল্য ধরা হয়েছে ১৬৫ মার্কিন ডলার থেকে ১৬০০ মার্কিন ডলারের মধ্যে।

আন্তর্জাতিক দর্শকদের জন্য ফাইনালের সর্বনিন্ম মুল্য ধরা হয়েছে ৬০০ মার্কিন ডলার। কাতারি বাসিন্দাদের সঙ্গে সেখানকার অভিবাসি শ্রমিকরাও স্বল্প মুল্যে টিকিট ক্রয় করতে পারবে। যার সর্বনিন্ম মুল্য ধরা হয়েছে ১১ মার্কিন ডলার।

টিকিট বিক্রি, সম্প্রচার স্বত্ব ও অন্যান্য বানিজ্যিক খাত থেকে ৫০০ মিলিয়ন ডলারেরও বেশী আয় করার আশা করছে ফিফা। কম্পিউটার লটারির মাধ্যমে বিজয়ীদের নাম আগামী ৮ মার্চ প্রকাশ করা হবে বলে জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।