ঢাকা, রোববার, ১৪ আগস্ট ২০২২

কর্ণফুলীতে ধরা পড়লো রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস

প্রকাশ: ২০২২-০১-০২ ২০:৫৭:৩৫ || আপডেট: ২০২২-০১-০২ ২০:৫৭:৩৫

মোঃ নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই:
কাপ্তাইয়ে কর্ণফুলী নদীতে জেলেদের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস।

রোববার (২ জানুয়ারি) বিকেলে উপজেলার শীলছড়ি সংলগ্ন কর্ণফুলী নদীর সীতাঘাট এলাকায় মাছ ধরার সময় মোঃ রহমত আলী নামের জেলের জালে বিরল প্রজাতির এই রাক্ষুসে মাছটি ধরা পড়ে।

অপরিচিত ভয়ানক চেহারার মাছটি চিনতে না পেরে প্রথমে এটি কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে নিয়ে যান। পরে ইউএনও’র দপ্তর হতে মাছটিকে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার দপ্তরে পাঠানো হয়।

কাপ্তাই উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আরিফুর রহমান বলেন, এটি রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস। এই রাক্ষুসে মাছ দেশীয় প্রজাতির জন্য হুমকি, এতে কোনো সন্দেহ নেই। যে জলাশয় কিংবা নদীতে সাকার মাউথ ক্যাটফিস মাছ থাকবে, সেখানে দেশীয় প্রজাতির মাছের খাবার খেয়ে ফেলে এরা। এতে দেশি প্রজাতির মাছগুলো খাবার কম পাবে, ফলে ক্ষতিগ্রস্ত হবে দেশি প্রজাতির মাছ।

তিনি আরো বলেন, এই মাছ মুখ দিয়ে ময়লা আর্বজনা টেনে নেয়। এরা দুষিত এবং খারাপ পানিতেও টিকে থাকে। এই মাছের কাটা বেশী, মাংস কম, তাই মানুষ এগুলো খায় না। এরা দেশি প্রজাতির মাছ খেয়ে ফেলে।

কাপ্তাই উপজেলার কর্ণফুলী নদীতে বিগত ৩০ বছর ধরে মাছ ধরে জীবিকা নির্বাহ করা সুভাষ দাশ বলেন, এই দীর্ঘ সময়ে এধরনের মাছ কখনও দেখেননি। এই প্রথম তিনি এমন মাছের কথা শুনেছেন।