ঢাকা, শনিবার, ২০ আগস্ট ২০২২

ন্যাটোকে পূর্ব ইউরোপ ছাড়ার নির্দেশ রাশিয়ার

প্রকাশ: ২০২১-১২-১৭ ২২:১৯:১০ || আপডেট: ২০২১-১২-১৭ ২২:১৯:১০

আন্তর্জাতিক ডেস্কঃ

পূর্ব ইউরোপ ও ইউক্রেন থেকে যে কোনো সামরিক পদক্ষেপ বাদ দিতে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটো বিধি সম্মত নিশ্চয়তা দাবি করেছে রাশিয়া। শুক্রবার মস্কো এই দাবি জানিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

ইউরোপে উত্তেজনা ও ইউক্রেন সংকট নিরসনের জন্য রাশিয়ার পক্ষ থেকে নিরাপত্তার নিশ্চয়তার জন্য একগুচ্ছ দাবির কথা তুলে ধরা হয়েছে। পূর্ব ইউরোপ থেকে ন্যাটোর সামরিক পদক্ষেপ বাদ দেওয়া সেই তালিকার অংশ।

এই প্রথম দাবিগুলো প্রকাশ্য করে শুক্রবার রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ সাংবাদিকদের জানান, সম্পর্ক পুনর্গঠনের জন্য রাশিয়া ও পশ্চিমাকে একেবারে প্রথম থেকে শুরু করতে হবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো সাম্প্রতিক বছরগুলোতে যে অবস্থান নিয়েছে তা নিরাপত্তা পরিস্থিতিকে আগ্রাসীভাবে বাড়িয়েছে। যা অগ্রহণযোগ্য এবং চরম বিপজ্জনক।

রিয়াবকভ বলেন, ওয়াশিংটন ও ন্যাটো মিত্রদের অবিলম্বে অনির্ধারিত মহড়াসহ আমাদের দেশের বিরুদ্ধে শত্রুতামূলক কর্মকাণ্ড বন্ধ করতে হবে।

কিং’স কলেজ লন্ডনের রুশ রাজনীতি বিষয়ের অধ্যাপক স্যাম গ্রিনি টুইটারে লিখেছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সাবেক সোভিয়েত অঞ্চল ঘিরে সীমারেখা টানছেন এবং দূরে থাকো চিহ্ন বসাচ্ছেন। তার মতে, এটি কোনও চুক্তি নয়, ঘোষণা। কিন্তু এর অর্থ এই নয় যে যুদ্ধের ঘোষণা। এটি মস্কোর অবস্থান স্পষ্ট করছে ওয়াশিংটনকে দূরে রাখার জন্য। প্রশ্ন হলো, এটির কার্যকারিতা হারানোর আগে কতদিন তা বজায় রাখা যাবে?

সিএসবিটুয়েন্টিফোর-১৭/১২-থ,