ঢাকা, শনিবার, ২০ আগস্ট ২০২২

যুক্তরাজ্যে বাংলাদেশ হাইক‌মিশ‌নের সার্ভার অকার্যকর

প্রকাশ: ২০২১-১২-১৬ ০৮:৩২:১৯ || আপডেট: ২০২১-১২-১৬ ০৮:৩২:১৯

আন্তর্জাতিক ডেস্কঃ

২৪ ঘণ্টারও বে‌শি সময় ধরে অকার্যকর হ‌য়ে র‌য়ে‌ছে লন্ডনের বাংলা‌দেশ হাইক‌মিশ‌নের সার্ভার। স্থানীয় সময় বুধবার (১৫ই ডিসেম্বর) রাত সাড়ে ১০টায় লন্ডনস্থ বাংলা‌দেশ হাইক‌মিশ‌নের প্রেস মিনিস্টার আশিকুন নবী চৌধুরী এ তথ্য নি‌শ্চিত ক‌রেছেন।

তি‌নি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, গতকাল ১৪ ডিসেম্বর বিকাল থেকে বাংলাদেশ হাইকমিশন, লন্ডনের পাসপোর্ট, ভিসা ও এনভিআর-এর কাজে ব্যবহৃত সার্ভারটি যান্ত্রিক গোলযোগের কারণে হঠাৎ সম্পূর্ণভাবে অকার্যকর হয়ে পড়েছে। সার্ভারের মূল কারিগরি বিষয়সমূহ ঢাকাস্থ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর কর্তৃক নিয়ন্ত্রিত।

সেকারণে এখন পর্যন্ত হাইকমিশনের চেষ্টা স্বত্বেও তা পুনর্বহাল করা সম্ভব হয়নি। সার্ভারটির এই সংকটময় অবস্থার কথা ইতোমধ্যেই ঢাকাস্থ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরকে জানানো হয়েছে। ঢাকা থেকে একটি উচ্চ পর্যায়ের কারিগরি টিম জরুরি ভিত্তিতে লন্ডনে পৌঁছানোর প্রতিশ্রতি পাওয়া গেছে।

উদ্ভুত পরিস্থিতিতে হাইকমিশনে অদ্যাবধি জমাকৃত সকল পাসপোর্ট, ভিসা ও এনভিআর আবেদনসমূহ জরুরিভিত্তিতে ম্যানচেস্টার ও বার্মিংহাম সহকারী হাইকমিশন থেকে প্রক্রিয়াকরণ করে লন্ডনস্থ হাইকমিশন থেকে ডেলিভারি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, যেসব ব্রিটিশ ও ব্রিটিশ-বাংলাদেশি প্রবাসীর ‘জরুরিভিত্তিতে’ আগামীকাল (১৬ই ডিসেম্বর) বা ‘অতি সত্তর’ ঢাকা ভ্রমণের প্রয়োজন রয়েছে, তাদের ঢাকাস্থ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর অথবা বাংলাদেশস্থ অন্য কোনও আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অন এরাইভাল ভিসা সংগ্রহের পরামর্শ দি‌য়ে‌ছে বাংলা‌দেশ হাইক‌মিশন।

সিএসবিটুয়েন্টিফোর-১৬/১২-ড,