ঢাকা, শনিবার, ২০ আগস্ট ২০২২

সরকারি মাধ্যমিকে ভর্তির লটারি আজ

প্রকাশ: ২০২১-১২-১৫ ১১:৩৪:১০ || আপডেট: ২০২১-১২-১৫ ১১:৩৪:১০

সিএসবি২৪ ডেস্ক:
সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য অনলাইন লটারি আজ বুধবার অনুষ্ঠিত হবে। বিকাল তিনটায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি লটারি কার্যক্রম উদ্বোধন করবেন। অনুষ্ঠানে উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ দপ্তর থেকে গতকাল মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, লটারির পর শিক্ষার্থীরা কোন প্রতিষ্ঠানে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে এসএমএসে জানিয়ে দেওয়া হবে প্রার্থীদের মোবাইল নম্বরে।

২০২২ শিক্ষাবর্ষে মহানগর ও জেলা পর্যায়ে সরকারি এবং বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তিতে অনলাইনে আবেদন নেওয়া হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) তথ্যানুযায়ী, সারাদেশের সাড়ে ৪০৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ৮০ হাজারের বেশি আসন রয়েছে। এসব আসনে ভর্তিতে ৫ লাখ ৩৮ হাজার ৮৬৬টি আবেদন পড়েছে। এতে প্রতি আসনে ভর্তির জন্য ১৪ জনের কিছুটা বেশি আবেদন জমা হয়েছে।

২০২২ সালে নতুন শিক্ষাবর্ষে প্রথম থেকে নবম শ্রেণিতে সরকারি স্কুলে ভর্তির জন্য গত ২৫ নভেম্বর থেকে অনলাইন আবেদন কার্যক্রম শুরু হয়। রবিবার ১২ ডিসেম্বর রাত ১২টার আগে অনলাইন আবেদন কার্যক্রম শেষ হয়েছে। সারাদেশে ৪০৫টি সরকারি স্কুলে ৮০ হাজার ১৭টি আসনে ভর্তির জন্য অনলাইন আবেদন শেষ হয়েছে। এতে ১০ লাখ ২৬ হাজার ৭৪৬টি পছন্দক্রম হিসেবে আবেদন জমা হয়েছে। এসব পছন্দক্রমের ক্ষেত্রে ৫ লাখ ৩৮ হাজার ৮৬৬ জন প্রার্থী আবেদন করেছেন। সেই হিসেবে একটি আসনের জন্য ১৪ জনের বেশি আবেদনকারী।

আর বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে আগামী ১৬ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করার সুযোগ রয়েছে। বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ডিজিটাল লটারি ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।