ঢাকা, বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২

রাঙ্গুনিয়ার অসহায় পরিবারটির পাশে দাঁড়ালো প্রবাসী বঙ্গবন্ধু পরিষদ

প্রকাশ: ২০২১-১২-০৮ ২০:৫৩:২০ || আপডেট: ২০২১-১২-০৮ ২০:৫৩:২০

এম.মতিন, রাঙ্গুনিয়া:

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। যুগে যুগে মানবিক লোকজন অসহায় মানুষের পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।আজও পৃথিবীতে মানবিক মানুষ আছে বলেই সমাজটা টিকে আছে। অনেক বিত্তবান ও মানবিক সংগঠন এগিয়ে আসছেন অসহায় মানুষের পাশে। এবার এমন একটি অসহায় পরিবারের সাহায্যার্থে এগিয়ে এলেন উত্তর রাঙ্গুনিয়া প্রবাসী বঙ্গবন্ধু পরিষদ নামের মানবিক সংগঠন।

জানা যায়, চট্টগ্রামে রাঙ্গুনিয়া উপজেলার লালানগর ইউনিয়নের ২নং ওয়ার্ডের ফকির পাড়া এলাকায় ছোট্ট একটি মাটির ঘরে পরিবার পরিজন নিয়ে গাদাগাদি করে থাকেন দিনমজুর মুহাম্মদ ছৈয়দ। জীবনের দীর্ঘ বছর ধরে মহল্লায় চা বিক্রি করে পরিবারের ভরণ পোষণ করে গেছেন। প্রতিদিন দুই থেকে আড়াই’শ টাকার বেশি উপার্জন কখনোই হতো না। তা দিয়ে কোনভাবে অর্ধাহারে সংসার চালাতো। জীর্ণশীর্ণ এই মানুষটিকে আর্থিকভাবে সহায়তা করার জন্য পরিবারে উপার্জনক্ষম দ্বিতীয় কোন ব্যক্তি নেই। মানুষটি এখন অসুস্থ হয়ে ঘরবন্দী। দারিদ্র্যের কষাঘাতে দীর্ঘ দিন থাকার পর আর চলতে পারছিলো না সংসার। লোকলজ্জায় কাউকে বলতেও পারছেনা।

ছৈয়দের দুই ছেলে ও দুই মেয়ের মধ্যে ছেলে দুইজন এখনো ছোট। বড় মেয়ে বিবাহিত, মেঝ মেয়ে সেলাইয়ের কাজ শিখছে। অর্থাভাবে একটি সেলাই মেশিন ক্রয় করার সামর্থ্য নেই। বিষয়টি পাশ্ববর্তী নাজিম উদ্দীনের মাধ্যমে উত্তর রাঙ্গুনিয়া প্রবাসী বঙ্গবন্ধু পরিষদের প্রতিষ্ঠাতা আবদুল গফুর জানতে পেরে অসহায় এই মানুষটির পাশে এসে দাঁড়িয়েছে তার সংগঠন উত্তর রাঙ্গুনিয়া প্রবাসী বঙ্গবন্ধু পরিষদ। দিলেন সেলাই মেশিন ক্রয়ের জন্য নগদ আর্থিক সহায়তা।

আজ বুধবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় ইউনিয়নের উত্তর ফকির পাড়া এলাকার অসহায় মুহাম্মদ সৈয়দের মেয়ে সুমিকে (ছন্দনাম) সেলাই মেশিন ক্রয়ের আর্থিক অনুদান প্রদান করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন উত্তর রাঙ্গুনিয়া প্রবাসী বঙ্গবন্ধু পরিষদের প্রতিষ্ঠাতা আলহাজ্ব আবদুল গফুর, সহ-সভাপতি নজরুল ইসলাম, ধর্ম সম্পাদক আবদুর জব্বার, যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদ বিন মোঃ আলী, ইউপি সদস্য কাজী মঈন উদ্দিন, নাজিম উদ্দীন নাজু ও সাংবাদিক এম. মতিন প্রমূখ।

এসময় সংগঠনের প্রতিষ্ঠাতা আলহাজ্ব আবদুল গফুর বলেন, একটি অসহায় পরিবারের পাশে দাঁড়াতে পেরে আমি আনন্দিত এবং নিজেকে গর্বিত মনে হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী এটাই আমাদের শিক্ষা দিয়েছেন। যে কোনো দুর্যোগ পরিস্থিতিতে আওয়ামী লীগ জনগণের পাশে ছিলো আছে এবং থাকবে। এটা আমার নৈতিক দায়িত্ব এবং এটাই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ।

তিনি আরও বলেন, আমরা একজন একজন করে যদি অসহায় মানুষের পাশে দাঁড়াই তাহলেই পাল্টে যাবে দেশ। আমাদের বঙ্গবন্ধু পরিষদের এ সহায়তা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। তিনি সমাজের বিত্তবানদের সাধ্যমত সহায়তা নিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর উদাত্ত আহ্বান জানান।

সেলাই মেশিন ক্রয়ের সহায়তা পেয়ে সুমি বলেন, উত্তর রাঙ্গুনিয়া প্রবাসী বঙ্গবন্ধু পরিষদ আমাকে সেলাই মেশিন ক্রয়ের জন্য আর্থিক অনুদান দিয়ে যেই সহযোগিতা প্রদান করেছেন। আমি তার জন্য উত্তর রাঙ্গুনিয়া প্রবাসী বঙ্গবন্ধু পরিষদের সকলের প্রতি কৃতজ্ঞতা জানাই।