ঢাকা, সোমবার, ২৯ নভেম্বর ২০২১

সপ্তম দফার প্রথমদিনে চট্টগ্রামের উদ্দেশ্যে ৯টি বাসে ৩৭৯ রোহিঙ্গা 

প্রকাশ: ২০২১-১১-২৪ ১৭:০৪:১৪ || আপডেট: ২০২১-১১-২৪ ২২:৫৩:৪০

ইমরান আল মাহমুদ:
বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ভাসানচর স্থানান্তরের সপ্তম ধাপের প্রথম পর্যায়ে রওনা দিয়েছে ১২৬ রোহিঙ্গা পরিবার। পরে বিকেলে আরও ৪২ পরিবারের ১২২জন রোহিঙ্গা তিনটি বাসে করে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়।

বুধবার(২৪ নভেম্বর) সকালে ও বিকেলে উখিয়া ডিগ্রী কলেজ অস্থায়ী ট্রানজিট ক্যাম্প হতে রোহিঙ্গাদের নিয়ে ৯টি বাস, ২টি এক্সট্রা বাস, এ্যাম্বুলেন্স পুলিশী নিরাপত্তার মধ্য দিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেয়। বিকেলে পুলিশী নিরাপত্তায় আরও ১২২জন রোহিঙ্গাকে নিয়ে যাওয়া হয়।

সপ্তম ধাপের প্রথমদিনে ৩৭৯জন রোহিঙ্গা শরণার্থী চট্টগ্রামের পথে রওনা হয়। পরে তাদেরকে চট্টগ্রাম থেকে সকল প্রক্রিয়া সম্পন্নের মাধ্যমে ভাসানচরে নিয়ে যাওয়া হবে বলে আরআরআরসি সূত্রে জানা যায়।

আরআরআরসি কার্যালয় থেকে জানা গেছে, এবারের সপ্তম দফায় ১৮০০ থেকে ২ হাজার রোহিঙ্গা ভাসানচরে স্থানান্তরের টার্গেট রয়েছে।

এর আগে ২০২০ সালের ৪ ডিসেম্বর প্রথম দফায় এক হাজার ৬৪২ জন, ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় এক হাজার ৮০৪ জন, চলতি বছরের ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফার তিন হাজার ২৪২ জন, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি চতুর্থ দফায় তিন হাজার ১৮ জন এবং পঞ্চম দফায় ৩ ও ৪ মার্চ চার হাজার ২১ জন, ষষ্ঠ দফায় ১ ও ২ এপ্রিল ৪ হাজার ৩৭২ জন রোহিঙ্গাকে ভাসানচর স্থানান্তর করা হয়।

এছাড়া গত বছর মে মাসে সাগর পথে অবৈধভাবে মালয়াশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে সেখানে নিয়ে রাখা হয়।