ঢাকা, সোমবার, ২৯ নভেম্বর ২০২১

এইচএসসি ও সমমানের পরীক্ষা ২ ডিসেম্বর শুরু

প্রকাশ: ২০২১-১১-১৯ ১০:৫৪:৫৩ || আপডেট: ২০২১-১১-১৯ ১০:৫৭:২১

 

সিএসবি টুয়েন্টিফোর :
এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ২ ডিসেম্বর। এবার ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। তবে একাদশ শ্রেণির নিবন্ধন থেকে ফরম পূরণ পর্যন্ত ঝরে পড়েছে প্রায় দেড় লাখ শিক্ষার্থী।

পরীক্ষা উপলক্ষে আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। পরীক্ষার্থীদের মানতে হবে বিশেষ নির্দেশনা। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গতকাল নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, কখনো কখনো কোচিং সেন্টার থেকে বিভিন্ন গুজব ছড়ানোর অপচেষ্টা করা হয়। তাই পরীক্ষা চলাকালীন সব ধরনের কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিষয়টি তদারক করছে।

এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজনের বিষয়ে দীপু মনি বলেন, শিক্ষার্থীদের শারীরিক দূরত্ব নিশ্চিত করা গেলেও কেন্দ্রের বাইরে অভিভাবকরা স্বাস্থ্যবিধির কোনো তোয়াক্কা করছেন না। আমরা আশা করব, অভিভাবকরা এটি মেনে চলবেন।

যানজটের কারণে পরীক্ষার হলে পৌঁছতে শিক্ষার্থীদের দেরি হচ্ছে- এমন প্রশ্নে মন্ত্রী বলেন, আগামী বছর থেকে যেসব পরীক্ষায় ছাত্রছাত্রী বেশি থাকে, সেগুলো দেরিতে বা ‘অফিস আওয়ার’ শুরুর পরে পরীক্ষা শুরু করা যায় কিনা সে ব্যাপারে ভাবছি। এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, আমরা বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছি। এবারও তার ব্যত্যয় হবে না, বছরের শুরুতে নতুন বই পাবে শিক্ষার্থীরা। তবে গত বছরের মতো এবারো পাঠ্যপুস্তক উৎসব করা সম্ভব হবে না।