ঢাকা, সোমবার, ২৯ নভেম্বর ২০২১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভূয়া পরীক্ষার্থী আটক

প্রকাশ: ২০২১-১১-০১ ১০:২৫:৩২ || আপডেট: ২০২১-১১-০১ ১০:২৫:৩২

চট্টগ্রাম প্রতিনিধিঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি)”২০২০-২১” শিক্ষাবর্ষের ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে এসে মাসুদ সরকার নামে একজন ধরা পড়েছেন। দশ হাজার টাকার চুক্তিতে অন্যের হয়ে পরীক্ষায় বসেছিলেন তিনি। গত ২৯ অক্টোবর অনুষ্ঠিত ৪৩তম বিসিএস পরীক্ষাতেও অংশ নিয়েছিলেন তিনি।

রবিবার (৩১ অক্টোবর) ‘ডি’ ইউনিটের দ্বিতীয় শিফটের পরীক্ষা চলাকালে কেন্দ্রীয় গ্রন্থাগারের নিচতলা থেকে তাকে আটক করা হয়। তিনি রংপুর কারমাইকেল কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের স্নাতকোত্তর শ্রেণির ছাত্র। তার বাড়ি গাইবান্ধার ঝিনিয়াবাজার সুন্দরগঞ্জে।

অন্যদিকে ঢাকার ধানমন্ডি আইডিয়াল কলেজের মানবিক বিভাগের ছাত্র জুলকারনাইন শাহীর পরিবর্তে ভর্তি পরীক্ষা দিতে এসেছিলেন মাসুদ সরকার।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, ‘পরীক্ষার হলে ভর্তি পরীক্ষার্থীর ছবির সঙ্গে মাসুদ সরকারের ছবির মিল না পাওয়ায় হলের দায়িত্বে থাকা শিক্ষকরা প্রক্টরিয়্যাল বডিকে খবর দেন। পরে আমরা তাকে আটক করি। এ সময় মাসুদ সরকার প্রক্সির বিষয়টি স্বীকার করে বলেন, তিনি গত ৪৩তম বিসিএস পরীক্ষায়ও অংশ নিয়েছেন। ১০ হাজার টাকার চুক্তিতে ভর্তি পরীক্ষায় বদলি হিসেবে অংশ নিয়েছেন তিনি।’

প্রক্টর আরো বলেন, ভ্রাম্যমাণ আদালত তাকে মুচলেকা নিয়ে ছেড়ে দিলেও আমরা আটক রেখেছি। তার সঙ্গে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অন্য কোনো চক্র জড়িত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।