ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১

ইনানী বীচ ক্যাফের এই উপহার ফ্রি…

প্রকাশ: ২০২১-১০-০২ ০০:২১:১৩ || আপডেট: ২০২১-১০-০২ ০০:২৪:২২

আলমগীর মাহমুদ

এক.

ইনানী বীচ ক্যাফের প্রোপাইটার জাহাঙ্গীর। পূর্ব পরিচিত কেউ নয় , অনলাইন জগতে কূঁড়িয়ে পাওয়া কাল মানিক। অনলাইনের লেখাজোখা কমেন্টে দেখা। এরিমধ্যে বিনয় উজাড়ে ফরমায়েশ আপনার পদধূলি চাই ,..

মাষ্টার মানুষ খাওন দাওনের দূর্বলতার পেশাগত বদনামের একটা নামডাকতো আছেই, বায়বীয় দেখা আর ভাবনায় বছর গেল,..

শখে ফটোগ্রাফি করা বন্ধু প্রকাশ চন্দ্র দে র ইনানী আসার সুবাদে আমি পলাশ বড়ুয়াকে মনের তেল মুবিল পাল্টানোর কথা বলে নিয়ে চলি।

দুই.

রথও দেখা হবে কলাও বেচা হবে অনেকটা এমনি ভাবে বীচ থেকে বেলা ফুরিয়ে ক্যাফেতে হাজির।

সন্ধ্যার বীচ ক্যাফে জ্যোতি ছড়াচ্ছিল ঃ– কলাগাছের গেইট, গন্ধরাজের সারি, বাঁশের কারুকাজের বসানি, টেংরা ঘেরায় সাঁজানো, বাবুই পাখির বাসার ভেতর লাইটিং, কড়াইয়ে বেসিন , সব অনন্য তবে মন কাড়েনি।

ইনানী বীচ ক্যাফের এই উপহার ফ্রি...
ইনানী বীচ ক্যাফে অফিস।

মন কেড়েছে বাঁশের টুনির (বাঁশের পিলার) সাঁটানো চাটগাঁইয়া ভাষার সাইনবোর্ডে । দেখামাত্রই আমার মনের শ্রদ্ধা বাড়তে রয় জাহাঙ্গীর যে শুধু লাভের লোভী নয়, সংস্কৃতি, ভাষা অতিথিরে ফ্রি উপহারে বীজবপনের চাষি!

তিন.

অর্ডার আসার আগ মুহূর্তটা অপেক্ষা বেশ কঠিন ধৈর্যের বাঁধ ভেঙ্গে পড়ে। ঠিক সে সময় পর্যটকেরা এই সাইনবোর্ড গুলো পড়ে হাসাহাসি।

বয়কে ‘বদ্দা’ ডাক, একজন আরেকজনকে ‘গম আছনে’! এমনসব রম্য রঙ্গরস চলে খোশমেজাজে , এরি ফাঁকে খাবার হাজির!

এরপর তারা যেখানেই যায় আর বদ্দা ডাক ভুলে না। দেশে গিয়েও বড়াই(গর্ব) করে বলে আমি চাটগাঁইয়া বদ্দাদের সাথে ভাব জমিয়েছি তারা গম আছে।

চার.

পৃথিবীর ধনী ভাষার একটি চাটগাঁইয়া ভাষা। আমার বলে নয়, যে ভাষায় ভাব, সিটিউশন প্রকাশে প্রতিশব্দ বেশী আমি সেই ধনী ভাষার কথাই বলছি । চাটগাঁইয়া ভাষার এমন অলংকার মজুত থাকার পরও আমরা চাটগাঁইয়ারা জাপানী,চীনা ভাষার মত জাহির করতে লজ্জা পাই, এই ভাষা বললে মান কমবে ভাবনা কাজ করে।

কক্সবাজারে ডায়মন্ড খাবার হোটেলে ছাপাইয়া ভাষার যারে আমরা বইর ভাষাও কই ভাবগম্ভীর বেশ কিছু ডায়লগ দেয়ালে সেট করা ছিল। খাবার টেবিলে বসে এইসব পড়তে গিয়েই বয়দের খাবার দেরীর কথা ভুলে যেত পর্যটকেরা ।

হোটেলটি এতই জনপ্রিয় হয়ে উঠেছিল মালীকের নামের সাথেই বসে যায় হোটেলের নাম ‘ডায়মন্ড কাশেম’ ( বর্তমানে কক্সবাজার হোটেল মোটেল জুনের সভাপতি)

শেষাংশ.

টাকায় টাকা আনে বৈষয়িক এমন চিন্তার মানুষ স্মরণীয় বরণীয় হয় না, যতক্ষণ আছে ততক্ষণ! যখন নিজ লাভের বাইরে সার্বজনীন চিন্তায় রয় তখন তারে কে তুলিতে তুলে তাঁর নিজেরই রয় অজানা —-

লেখকঃ– বিভাগীয় প্রধান, সমাজবিজ্ঞান বিভাগ উখিয়া কলেজ কক্সবাজার।
[email protected] com