ঢাকা, শুক্রবার, ২২ অক্টোবর ২০২১

অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে দুই সপ্তাহ সময় পেল বিটিআরসি

প্রকাশ: ২০২১-০৯-২৯ ১৭:৩৩:৫৯ || আপডেট: ২০২১-০৯-২৯ ১৭:৩৩:৫৯

সিএসবি২৪ ডেস্ক:
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে আরও দুই সপ্তাহ সময় পেয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

মঙ্গলবার আদালতের আদেশ বাস্তবায়নে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার আবেদনের পরিপ্রেক্ষিতে এ সময় দিয়েছেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ।

এদিন এ বেঞ্চে বিটিআরসির পক্ষে সময় চেয়ে আবেদন করেন আইনজীবী রেজা-ই রাকিব।

আবেদনের শুনানি নিয়ে আদালত অনিবন্ধিত পোর্টাল বন্ধে নতুন করে সময় দেন বলে জানিয়েছেন তিনি।

এ আদেশ আসার আগে অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের বিষয়ে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন করতে গিয়ে বাসস, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মতো নিবন্ধিত এবং দেশের শীর্ষ ইন্টারনেট সংবাদপত্রও দেড় ঘণ্টার বেশি সময় বন্ধ রাখে বিটিআরসি।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, নিবন্ধিত কোনো অনলাইন পোর্টাল বন্ধ থাকবে না। এ বিষয়ে কাজ করা হচ্ছে। বিষয়টা আমরা গুরুত্বের সঙ্গে দেখছি। মন্ত্রীর ওই বক্তব্যের অল্প সময়ের মধ্যেই পাঠকদের জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ওয়েবসাইট খুলে দেওয়া হয়। নিবন্ধিত অন্য ওয়েবসাইটগুলোও খুলতে শুরু করে।

একই সময়ে আরও বেশি কিছু নিউজ পোর্টাল ভিজিট করা যায়নি। এ অবস্থা চলে প্রায় দেড় ঘণ্টা।

এ বিষয়ে যোগাযাগ করা হলে বিটিআরসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী নিবন্ধিত ছাড়া সব নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়া হচ্ছে।

হাইকোর্ট গত ১৪ সেপ্টেম্বর এক আদেশে দেশে অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালগুলো ১ সপ্তাহের মধ্যে বন্ধের নির্দেশ দেয়।

মঙ্গলবার আগের আদেশ বাস্তবায়নে আরও সময় চেয়ে বিটিআরসি আবেদন করলে আদালত দুই সপ্তাহ সময় দেয়।

এ সময় রিট আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী রাশিদা চৌধুরী নীলু ও জারিন রহমান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী। বিটিআরসির পক্ষে ছিলেন আইনজীবী ফারজানা শারমিন।

শুনানি শেষে সংস্থাটির আইনজীবী রেজা-ই রাকিব বলেন, তথ্য মন্ত্রণালয়ের কাছে নিবন্ধিত ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের তালিকা চাওয়া হয়েছে বিটিআরসির পক্ষ থেকে। সে তালিকা এখন পর্যন্ত না পাওয়ায় এক সপ্তাহের মধ্যে বন্ধ করার নির্দেশ বাস্তবায়ন করা যায়নি। পরে দুই সপ্তাহের সময় চাইলে আদালত সময় দিয়েছেন।

রিটকারী আইনজীবী রাশিদা চৌধুরী নীলু বলেন, বিটিআরসির সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত দুই সপ্তাহ সময় দিয়ে আগামী ২৫ অক্টোবর পরবর্তী আদেশের তারিখ রেখেছেন।

ঢাকার গুলশানে কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার মৃত্যুর ঘটনায় অনেক অনলাইন নিউজ পোর্টাল, অনলাইন চ্যানেলে ‘সম্মানহানিকর’ খবর প্রকাশ বন্ধের নির্দেশনা চেয়ে গত জুনে হাইকোর্টে রিট করেন দুই আইনজীবী রাশিদা চৌধুরী নীলু ও জারিন রহমান। এর অগে রিট আবেদনের প্রাথমিক শুনানির পর গত ১৬ আগস্ট রুল দিয়েছিলেন হাইকোর্ট।

এর মধ্যেই অননুমোদিত, অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের আদেশ চেয়ে ওই রিটে সম্পূরক আবেদন করেন রিট আবেদনকারী দুই আইনজীবী।

এ আবেদনের শুনানি নিয়ে গত ১৪ সেপ্টেম্বর এক সপ্তাহের মধ্যে অনিবন্ধিত ও অননুমোদিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দেন আদালত।