ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : ধর্ম প্রতিমন্ত্রী

প্রকাশ: ২০২১-০৯-২৮ ২০:৩১:০৪ || আপডেট: ২০২১-০৯-২৯ ০০:৪৮:৪১

বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট উদ্যোগে সাম্প্রদায়িক সম্প্রীতি উন্নয়নে “আন্তঃধর্মীয় সংলাপ”

সিএসবি২৪ রিপোর্ট:
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের মাননীয় চেয়ারম্যান মো: ফরিদুল হক খান এম.পি বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত। এদেশে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান সকলে মিলেমিশে বসবাস করছি। বিরাজমান ধর্মীয় সম্প্রীতি বজায় রেখে এসডিজিসহ প্রধানমন্ত্রীর সকল মহাপরিকল্পনা বাস্তবায়ন করে বাংলাদেশকে উন্নত দেশের পরিণত করার জন্য আজ আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

সোমবার বিকাল ৩ টার দিকে ঢাকার বাসাবোস্থ ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার মিলনায়তনে বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এর উদ্যোগে সাম্প্রদায়িক সম্প্রীতি উন্নয়নে “আন্তঃধর্মীয় সংলাপ-২০২১’’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস-চেয়ারম্যান মি. সুপ্ত ভূষণ বড়ুয়া’র সভাপতিত্বে এই সংলাপে বিশেষ অতিথি হিসেবে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান মনোরঞ্জন শীল গোপাল, এম.পি, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান-২ বেগম আরমা দত্ত, এম.পি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ নূরুল ইসলাম পি.এইচডি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু: আ: আউয়াল হাওলাদার, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহাসচিব মি. পি.আর. বড়ুয়া, ডি.আই.জি(অব:), বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ, জাতীয় কমিটির চেয়ারম্যান মি. সতু বড়ুয়া, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক শ্রীমৎ ভিক্ষু সুনন্দপ্রিয়, বাংলাদেশ বৌদ্ধ সমিতি, ঢাকা অঞ্চলের সভাপতি মি. দীপাল চন্দ্র বড়ুয়া উপস্থিত ছিলেন।

সংলাপে ইসলাম ধর্মের মো: মহিউদ্দীন মজুমদার পরিচালক (সমন্বয়), ইসলামিক ফাউন্ডেশন, বৌদ্ধ ধর্মের ড. জগন্নাথ বড়ুয়া, সহকারি অধ্যাপক, জাতীয় বিশ্ববিদ্যালয়, হিন্দু ধর্মের শ্রী নিত্যানন্দ চক্রবর্তী, শ্রী শ্রী গীতাসংঘ বাংলাদেশ এবং খ্রিস্টান ধর্মের নির্মল রোজারিও, প্রেসিডেন্ট, বাংলাদেশ খ্রিস্টান এসোসিয়েশন ও সচিব, খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্ট প্রমূখ বক্তব্য রাখেন।

বিশেষ অতিথিবৃন্দ এই আন্তঃধর্মীয় সংলাপ-কে সময়োপযোগী উদ্যোগ আখ্যায়িত করে বলেন, সকল ধর্মের প্রতিনিধিবৃন্দ আজকে একত্রে সমবেত হয়েছি। এতে প্রতিয়মান হয় যে, বাংলাদেশ সকল ধর্মের জনগণ সাম্প্রদায়িক সম্প্রীতির ছায়াতলে বসবাস করছে। আমাদের সকলে একতাবদ্ধ হয়ে সমৃদ্ধশালী ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে হবে।

সংলাপ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিবস উপলক্ষে সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয় বলে জানিয়েছেন, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সচিব জয়দত্ত বড়ুয়া।