ঢাকা, বুধবার, ২৭ অক্টোবর ২০২১

উখিয়ার প্রথম পিএইচডি ডিগ্রিধারী নারী ড. মাধবী বড়ুয়া (পুতু)

প্রকাশ: ২০২১-০৯-২২ ২১:১৩:৩৫ || আপডেট: ২০২১-০৯-২২ ২১:২৪:০৯

 

জ্যোতি আর্য শ্রামণ:
কক্সবাজারের উখিয়ার প্রথম পিএইচডি ডিগ্রিধারী নারী হলেন ড. মাধবী বড়ুয়া (পুতু)।

ডক্টর মাধবী উপজেলার রত্নাপালং মধ্যমরত্না গ্রামের স্বর্গীয় অমিয় কুমার বড়ুয়া ও শ্রীমতি আলোকময়ী বড়ুয়ার মেয়ে।

জানা গেছে, ডক্টর মাধবী বড়ুয়ার পিতার কাকা (দাদু) উমাচরণ বড়ুয়া যিনি ব্রিটিশ সময়ের উখিয়া উপজেলার প্রথম ডেপুটি ম্যাজিস্ট্রেট ছিলেন।

ড. মাধবী বড়ুয়া ১৯৮৩ থেকে ১৯৯০ দীর্ঘ ৭ বছর ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে Bio Chemistry বিষয়ের উপর গবেষণা করে ডক্টরেট ডিগ্রি সম্পন্ন করেন।

বর্তমানে তিনি The City University of New York (CUNY) এ বায়োলজি ও কেমিক্যাল সাইন্স এর এডজ্যানক্ট এসিস্ট্যান্ট প্রফেসর হিসেবে গত ২০১৩ সাল থেকে বর্তমান অবধি কর্মরত আছেন। পাশাপাশি তিনি একাডেমিক কোচ হিসেবে New York Institute of Technology তে কর্মরত আছেন।

এছাড়াও ডক্টর মাধবী বড়ুয়া জানুয়ারি ১৯৯৯ থেকে ২০১৪ সালের জুন মাস পর্যন্ত Assistant Research Scientists ( সহকারী গবেষক বিজ্ঞানী) হিসেবে Institutes for Basic Research in Developmental Disabilities (New York) এর দীর্ঘ ১৫ বছরের অধিক সময় কাজ করেন।

ডক্টর মাধবী বড়ুয়া কলকাতার বেথুন কলিজিয়েট স্কুল এন্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে Biological Sciences নিয়ে যথাক্রমে বিএসসি, ও এমএসসি ডিগ্রি সম্পন্ন করেন।

তিনি দীর্ঘদিন দেশের বাইরে থাকায় ডক্টর মাধবী সম্পর্কে যথাযথ ধারণা আমরা হারিয়েছি।

উখিয়া উপজেলার মাটির কন্যা সন্তান হিসেবে মাধবী বড়ুয়ায় প্রথম পিএইচডি ডিগ্রি ধারী নারী। বর্তমানে ডক্টর বড়ুয়া পরিবার নিয়ে নিউইয়র্কে অবস্থান করেন।

তথ্যঃ LinkedIn.com, ডক্টর জগন্নাথ বড়ুয়া লিখিত প্রবন্ধ, সহকারী অধ্যাপক জাতীয় বিশ্ববিদ্যালয়।
মাধবী বড়ুয়ার ইমেইলঃ [email protected]