ঢাকা, শুক্রবার, ২২ অক্টোবর ২০২১

উখিয়ায় হিন্দুদের শ্মশান নিয়ে সৃষ্ট বিরোধ শান্তিপূর্ণ সমাধান করলেন ইউএনও নিজাম

প্রকাশ: ২০২১-০৯-১৩ ০০:৫১:১৮ || আপডেট: ২০২১-০৯-১৩ ০১:১৩:৪৫

পলাশ বড়ুয়া:

কক্সবাজারের উখিয়া সদরে হিন্দু সম্প্রদায়ের শ্মশান নিয়ে মুন্সি পরিবারের সাথে সৃষ্ট বিরোধের শান্তিপূর্ণ সমাধান করেছেন ইউএনও নিজাম উদ্দিন আহমেদ।

শনিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে দারোগা বাজারস্থ বিরোধীয় স্থানে উপস্থিত থেকে হিন্দুদের শ্মশান নিয়ে মুন্সী পরিবারের সাথে দীর্ঘদিনের চলমান বিরোধটি সমাধান করেন।

যদিও এর আগে ৭ সেপ্টেম্বর হিন্দু সম্প্রদায়ের শতশত লোকের উপস্থিতিতে জায়গাটি শত বছরের ব্যবহৃত শ্মশান দাবী করে মানববন্ধন এবং জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেন।

একই ভাবে এর পরেরদিন মুন্সি পরিবারের পক্ষ থেকে জায়গাটি তাদের আদিকাল থেকে পৈত্রিক বসত ভিটা দাবি করে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন।

এই বিরোধটি স্থায়ী সমাধান কল্পে উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ নিজাম উদ্দিন আহমেদ এর নেতৃত্বে ও স্থানীয় চেয়ারম্যান উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরীর উপস্থিতিতে উভয় পক্ষের সম্মতিতে স্থায়ী সমাধান করা হয় বলে সূত্রে জানা গেছে।

এ সময় উপস্থিত ছিলেন উখিয়া থানা ইনচার্জ (ওসি) আহমেদ সঞ্জুর মোরশেদ, জনস্বাস্থ্য প্রকৌশলী মোঃ আল আমিন বিশ্বাস, শিক্ষা অফিসার বদরুল আলম, ইউপি সদস্য আব্দুল হক সহ উভয় পক্ষের প্রতিনিধিগণ।

বিষয়টি নিরপেক্ষ সমাধানের জন্য হিন্দু সম্প্রদায়ের পক্ষ থেকে সন্তোষ প্রকাশ করেন বলে জানিয়েছেন কাজল আইচ।

উখিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট রবিন্দ্র দাশ বলেন, একদম না পাওয়ার চেয়ে কিছু পাওয়া ভালো। সকলের অনুরোধে আমরা শ্মশান ভূমি থেকে আনুমানিক দশ শতকেরও বেশি জায়গা ছেড়ে দিয়েছি।

অপরদিকে মুন্সি পরিবারের সদস্য মোসলেহ উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি নিয়ে কোন ধরণের মন্তব্য করতে রাজি হননি।

এ ব্যাপারে ইউএনও নিজাম উদ্দিন আহমেদ জানিয়েছেন, বিরোধীয় জায়গাটিতে দুপক্ষের সম্মতিতে সীমানা নির্ধারণ করে খুঁটি দেওয়া হয়েছে। আগামীতে কেউ কারো সীমানা নিয়ে বিরোধ কিংবা ঝামেলা সৃষ্টি করবে না মর্মে স্বাক্ষর প্রদান করেছে।