ঢাকা, সোমবার, ২৫ অক্টোবর ২০২১

উখিয়ায় উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত

প্রকাশ: ২০২১-০৮-১৫ ১৭:০১:১৫ || আপডেট: ২০২১-০৮-১৫ ১৭:০১:১৫

 

শফিক আজাদ:

স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৬ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২১ উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান যথাযোগ্য মর্যাদায় সম্পন্ন হয়েছে।

১৫ আগস্ট (রবিবার) সকাল সাড়ে ১০টায় উখিয়া উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

শুরুতে শাহাদাৎ বার্ষিকী ও শোক দিবস উপলক্ষে সকলে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন।

সুচনা বক্তব্য রাখেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, কবি আদিল উদ্দিন চৌধুরী।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু মানে বাংলাদেশ, বাংলাদেশ মানে বঙ্গবন্ধু, ১৯৭৫ সালে ১৫ আগস্ট শুধু বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যা করা হয়নি, পুরো দেশ এবং জাতিকে হত্যায় মেতে উঠেছিল ষড়যন্ত্রকারী কিছু ক্ষমতা লোভীরা ৷ সেইদিন অভিভাবক হারায় বাংলাদেশ। কিন্তু আল্লাহ অশেষ রহমতে বঙ্গবন্ধু দুই কন্যা শেখ হাসিনা এ শেখ রেহানা বেঁচে যান। আজকে তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে রাতদিন কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধুকে শুধু শোক দিবসে সীমাবদ্ধ না রেখে সবখানে ছড়িয়ে দিতে হবে৷ আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর ইতিহাস সম্পর্কে জানতে হবে, হৃদয়ে ধারণ করতে হবে। আমরাও শপথ নিব বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উখিয়া সহাকরি কমিশনার (ভূমি) মোঃ তাজউদ্দিন আহমেদ, উপজেলা ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, উখিয়া থানার অফিসার ইনচার্জ আহাম্মদ সঞ্জুর মোরশেদ, উপজেলা কৃষি অফিসার প্রজেনজিৎ তালুকদার, উপজেলা স্বাস্থ্য ও প. প কর্মকর্তা ডাঃ রঞ্জন বড়ুয়া রাজন, বীর মুক্তিযোদ্ধা পরিমল বড়ুয়া, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা রাসেল চৌধুরী, উপজেলা নির্বাচন কর্মকর্তা ইরফান উদ্দিন, উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেন সিরাজী, উখিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাষ্টার হারুন অর রশিদ, উখিয়া প্রেসক্লাবের সভাপতি এসএম আনোয়ার হোসেন, উখিয়া অনলাইন প্রেসক্লাবের সভাপতি শফিক আজাদ।

এসময় উপস্থিত ছিলেন, উখিয়া পল্লী বিদ্যুতের ডিজিএম গোলাম সরওয়ার মোরশেদ,উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও মহিউদ্দিন মহি, স্বাস্থ্য কর্মকর্তা আহসান উল্লাহ সিকদার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আল মামুন, একটি বাড়ী একটি খামারের উপজেলা সমন্বয়কারী আব্দুল করিম, ইউপি সদস্য ইঞ্জিনিয়ার হেলাল উদ্দিনসহ বীর মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষক, সুশীল সমাজ, জনপ্রতিনিধি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থীবৃন্দ।

শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রী তসলিমা আকতার।

অনুষ্ঠান সঞ্চালনা করেন উখিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মেধু বড়ুয়া।

অনুষ্ঠানে শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন ইসলামিক ফাউন্ডেশন সুপারভাইজার আমিরুল ইসলাম।

পবিত্র গীতাপাঠ করেন ছাত্র অপু, ত্রিপিটক পাঠ করেন সুরেজ বড়ুয়া।

অনুষ্ঠানের শেষে বঙ্গবন্ধুর আত্মজীবনী উপর রচনা প্রতিযোগীতা, চিত্রাংকনে অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এদিকে সকাল সাড়ে ৯টায় উখিয়া কেন্দ্রীয় মিনারে বঙ্গবন্ধুর মোড়ালে পুষ্পস্তবক অর্পনের মধ্যদিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপজেলা প্রশাসন।