ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১

কারিগরী শিক্ষায় এগিয়ে শহিদ এটিএম জাফর আলম মাল্টিডিসিপ্লিন একাডেমি!

প্রকাশ: ২০২১-০৭-১৪ ২১:০০:২৯ || আপডেট: ২০২১-০৭-১৪ ২১:০০:২৯

ইমরান আল মাহমুদ:
কারিগরী শিক্ষার আলো ছড়াচ্ছে শহিদ এটিএম জাফর আলম মাল্টিডিসিপ্লিন একাডেমি। ঝরে পড়া যুবক যুবতীদের কারিগরী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলছে এ প্রতিষ্ঠান। কক্সবাজারের রামু উপজেলার খুনিয়াপালং পাহাড় বেষ্টিত এলাকায় এ প্রতিষ্ঠানটি ২০১৯সালে উদ্বোধন করেন তৎকালীন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

এর পর থেকে দক্ষিণ কক্সবাজারের বিভিন্ন প্রান্ত থেকে বেকার যুবক যুবতীদের কম্পিউটার, ড্রাইভিং সহ বিভিন্ন কোর্সে ভর্তি করা হয়। ভর্তির পর বিভিন্ন মেয়াদে কোর্স সম্পন্ন করে তাদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সনদ প্রদান করা হয়।

কম্পিউটার কোর্সের ছাত্র আলি আহমদ বলেন,প্রযুক্তির বিশ্বে ঝরে পড়া রোধে সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানাই।
কম্পিউটার কোর্সের প্রধান প্রশিক্ষক নুরুল আলম বলেন,আমরা কম্পিউটার কোর্সের প্রত্যেক শিক্ষার্থীকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলার চেষ্টা করি। কর্মক্ষম হওয়ার জন্য সব ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ গোলামুর রহমান বলেন,
ড্রাইভিং এর মোট ৬টি ব্যাচ শেষ করেছি।
প্রতি ব্যাচে ৪০জন করে ছিলো। প্রত্যেককে লার্নার লাইসেন্স ও বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ড হতে ড্রাইভিং কাম অটোমেকানিক্স এর সনদ প্রদান করা হয়েছে। তাছাড়া কম্পিউটার কোর্সের মোট ৩টি ব্যাচ সম্পন্ন হয়েছে। প্রত্যেককে বাংলাদেশ কারিগরী শিক্ষাবোর্ড এর সনদ প্রদান করা হয়েছে। ব্যাচে সর্ব মোট ১২০জন ছাত্রছাত্রী কোর্স সম্পন্ন করেছে।

তবে এর আগে ট্রেড প্রশিক্ষণ ল্যাবের উদ্বোধন করেন সাবেক জেলা প্রশাসক মো. কামাল হোসেন। বর্তমানে শহিদ এটিএম জাফর আলম মাল্টিডিসিপ্লিন একাডেমির নতুন আরও একটি ভবন নির্মাণ কাজ চলমান রয়েছে। উখিয়ার হলদিয়া পালং ইউনিয়নের রুমখাঁপালং গ্রামের শহিদ এটিএম
জাফর আলমের নামে প্রতিষ্ঠানটির নামকরণ করা হয়।