ঢাকা, শনিবার, ২৩ অক্টোবর ২০২১

করোনার ভয়াবহ পরিস্থিতিতেও অসচেতন রোহিঙ্গারা!

প্রকাশ: ২০২১-০৭-০৭ ২০:৫৬:৪৮ || আপডেট: ২০২১-০৭-০৭ ২০:৫৬:৪৮

ইমরান আল মাহমুদ,উখিয়া:
কক্সবাজারের উখিয়ার কুতুপালং সহ বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেওয়া শরণার্থীদের মাঝে করোনার কঠিন মুহুর্তেও অসচেতন লক্ষ্য করা যায়।

কক্সবাজার মেডিকেল কলেজের তথ্য অনুযায়ী রোহিঙ্গা ক্যাম্পে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা স্থানীয়দের তুলনায় কম নয়।

অন্যদিকে পুরোদেশজুড়ে কঠোর লকডাউন ঘোষণার পরও অসচেতন রোহিঙ্গারা। স্বাস্থ্যবিধি মানতে তারা অনীহা প্রকাশ করতে দেখা যায়।

সরেজমিনে,কুতুপালং ক্যাম্প-৫,ক্যাম্প-৩ সহ বালুখালীর বিভিন্ন ক্যাম্প ঘুরে দেখা যায়, রোহিঙ্গাদের মাঝে করোনা ভীতি মোটেও নেই। যা অত্যন্ত ঝুঁকির মধ্যে ফেলবে বলে ধারণা করছে ক্যাম্পের কাছাকাছি থাকা স্থানীয়রা

কুতুপালং ক্যাম্প-৫ এর মাঝি হাফেজ হারুন বলেন,
সিআইসি স্যারের নির্দেশে রোহিঙ্গাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে। লকডাউনে অযথা বের না হওয়ার জন্যও বলা হয়।

ক্যাম্প-৩ এর মাঝি জবর মুল্লুক বলেন,ক্যাম্প ইনচার্জের নির্দেশনা মোতাবেক বাইরে আসার পর বাড়িতে গিয়ে ২০সেকেন্ড পর পর হাত ধুতে বলা হয়েছে। আমরাও সব রোহিঙ্গাদের সচেতন করার কার্যক্রম অব্যাহত রেখেছি। তবে অনেকে এখনো অসচেতন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের এক কর্মকর্তা জানান, ক্যাম্পে রোহিঙ্গাদের মাঝে করোনা সচেতনতা সৃষ্টিতে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

৮ এপিবিএন অতিরিক্ত পুলিশ সুপার খন্দকার আশফাকুজ্জামান এর কাছে জানতে চাইলে তিনি জানান, রোহিঙ্গা ক্যাম্পের মাঝিদের মাধ্যমে লকডাউন মেনে চলতে উদ্বুদ্ধ করা হচ্ছে। সচেতনতার জন্য মাইকিং ও নিয়মিত টহল জোরদার করা হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার আরও জানান,রোহিঙ্গাদের মধ্যে শিশুদের মাঝে সচেতনতার অভাব রয়েছে। তবে ক্যাম্পে কঠোর লকডাউন বাস্তবায়নে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে।