ঢাকা, সোমবার, ২৫ অক্টোবর ২০২১

কঠোর লকডাউনে উখিয়ায় চলছে চোর-পুলিশ খেলা!

প্রকাশ: ২০২১-০৭-০৪ ২০:০৪:২১ || আপডেট: ২০২১-০৭-০৪ ২০:০৪:২১

ইমরান আল মাহমুদ,উখিয়া:
উখিয়ায় বেড়েছে যান ও জনচলাচল,চলছে চোর-পুলিশ খেলা। তবে প্রশাসন কঠোর অবস্থানে থাকলেও লকডাউনের যত দিন গড়াচ্ছে তত মানুষ নানা অজুহাতে বের হতে দেখা যায়।

রবিবার(৪জুলাই) উপজেলার বিভিন্ন স্টেশনে দেখা যায়, মাঠে প্রশাসন সক্রিয় অবস্থানে থাকলেও জনসাধারণের মাঝে তেমন সচেতনতা লক্ষ্য করা যায়নি। অযথা বের হওয়া যানবাহন ফিরিয়ে দেয় বিজিবি, পুলিশ সদস্যরা।

অন্যদিকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিভিন্ন স্টেশনে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। সেনাবাহিনী, বিজিবি,পুলিশের সহযোগিতায় জনসচেতনতা সৃষ্টি করে অপ্রয়োজনে বের হওয়া মানুষকে বাড়িতে ফিরে যেতে নির্দেশ প্রদান করা হয়। আইন অমান্য করে নির্ধারিত সময়ের পর হাটবাজার খোলা রাখার দায়ে ব্যবসায়ীদের জরিমানার আওতায় আনা হয়।

স্থানীয় কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, বিভিন্ন প্রয়োজনে জরুরী কাজে বের হচ্ছেন। পথে পথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয় বলে জানান তারা।

পুলিশ জানায়,অযথা বের হওয়া যানবাহনকে আইনের আওতায় আনা হচ্ছে। যৌক্তিক কারণ দেখাতে পারলে জিজ্ঞাসাবাদের মাধ্যমে ছেড়ে দেওয়া হচ্ছে।

অন্যদিকে,উখিয়া উপজেলার গ্রামাঞ্চলে বেড়েছে জনসমাগম। সরকারের নির্দেশনা বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রতিনিয়ত সৃষ্টি করছে জটলা। যার ফলে করোনা সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে।

এর আগে উপজেলা প্রশাসন জানায়,করোনা সংক্রমণ রোধে উপজেলা প্রশাসনের পক্ষে জনসচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে। নিম্ন আয়ের মানুষের মধ্যে যারা খাদ্যের অভাবে থাকবে ৩৩৩তে যোগাযোগ করলে খাদ্য সহায়তা প্রদান করা হবে বলে জানা যায়।