ঢাকা, সোমবার, ২৫ অক্টোবর ২০২১

মান্দায় কঠোর লকডাউন বাস্তবায়নে মাঠে প্রশাসন

প্রকাশ: ২০২১-০৭-০১ ১৮:৫৮:০৪ || আপডেট: ২০২১-০৭-০১ ১৯:০০:০৭

মোঃ হাবিবুর রহমান, নওগাঁ:
সরকার ঘোষিত এক সপ্তাহের কঠোর লকডাউন বাস্তবায়নে নওগাঁর মান্দায় মাঠে কাজ করছে স্থানীয় প্রশাসনসহ সেনাবাহিনী, বিজিবি ও মান্দা থানা পুলিশ।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে উপজেলার ১৪ ইউনিয়নের বিভিন্ন হাটবাজারসহ গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে কাজ করেছে একাধিক টহলটিম।

মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল হালিমের নেতৃত্বে সেনাবাহিনী ও পুলিশ এবং সহকারী কমিশনার (ভূমি) ইমরানুল হকের নেতৃত্বে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি টহল কাজ বাস্তবায়ন করছে।

কঠোর লকডাউনের প্রথমদিন বৃহস্পতিবার (১ জুলাই) সকাল থেকেই সরকারি নিদের্শনা উপেক্ষা করে লোকজন রাস্তায় বের হয়েছেন। প্রয়োজন ছাড়াই অনেকে পায়ে হেঁটে ও বাইসাইকেল চালিয়ে গন্তব্যে পৌঁছাতে দেখা গেছে। এসময় টহল টিমের জেরার মুখে পড়েছেন অনেকে। দু’একটি রিকশা-ভ্যান ও জরুরি পরিসেবার যানবাহন ছাড়া অন্য কোন যানবাহন চলাচল করতে দেখা যায়নি। তবে দিনভর প্রবল বৃষ্টির কারণে রাস্তাঘাটে এমনিতেই লোকজনের উপস্থিতি ছিল কম।

ইউএনও আব্দুল হালিম বলেন, সরকার ঘোষিত সাতদিনের কঠোর লকডাউন কার্যকর করতে আগে থেকেই প্রচার-প্রচারণা চালিয়েছে মান্দা উপজেলা প্রশাসন। এর আগে জনসচেতনতা সৃষ্টির লক্ষে পথচারীদের মাঝে মাস্ক বিতরণসহ স্বাস্থ্যবিধি না মানায় জরিমানাও আদায় করা হয়েছে।

তিনি আরো বলেন, স্বাস্থ্যবিধি মেনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে কাঁচাবাজারসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান। এর বাইরের দোকানপাট, শপিংমল, হোটেল, রেস্তোরাঁ ও চায়ের ষ্টল বন্ধ থাকবে। তবে সার্বক্ষণিক খোলা থাকবে ওষুধের দোকান।

ইউএনও আরো বলেন, করোনাভাইরাসের সংক্রমণরোধে জনসচেতনতা সৃষ্টির বিকল্প নেই। একই সঙ্গে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি। সংক্রমণরোধে সকলকে সরকারি নির্দেশনা মেনে চলার আহবান জানান তিনি।