ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১

সব মাদ্রাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপন বাধ্যতামূলক!

প্রকাশ: ২০২১-০৬-২৩ ২০:৫২:০৮ || আপডেট: ২০২১-০৬-২৩ ২০:৫২:০৮

সিএসবি২৪ ডেস্ক:
দেশের সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৩০জুনের মধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। এ সময়ের মধ্যে মাদ্রাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপন করে ছবি মাদরাসা শিক্ষা অধিদপ্তরে দাখিল করতে বলা হয়েছে ইবতেদায়িসহ সব ফাজিল, কামিল, আলিম ও দাখিল মাদ্রাসাকে।

৩০ জুনের মধ্যে মাদরাসায় বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা না হলে ঐ মাদরাসার শিক্ষক কর্মচারীদের এমপিও ও উচ্চতর গ্রেডের আবেদন বিবেচনা করা হবে না বলে জানিয়েছে অধিদপ্তর। এ বিষয়ে এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের নির্দেশনা ও রূপরেখা অনুযায়ী সব মাদারাসায় ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করে সচিত্র প্রমাণকসহ হার্ডকপি আগামী ৩০ জুনের মধ্যে আবশ্যিকভাবে পাঠানোর জন্য অধিদপ্তর থেকে নির্দেশনা দেয়া হয়েছিলো। কিন্তু অনেক মাদরাসা থেকে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপনের তথ্য পাওয়া যায়নি।

অধিদপ্তর আরও বলেছে, ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করে সচিত্র প্রমাণক এবং সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার বা জেলা শিক্ষা অফিসার বা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের প্রত্যয়নের হার্ড কপি ব্যক্তিগতভাবে বা রেজিস্টার্ড ডাকযোগে বা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আগামী ৩০ জুনের মধ্যে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর দাখিল নিশ্চিত করার জন্য সব মাদরাসার সভাপতি, অধ্যক্ষ, সুপার ও ইবতেদায়ি প্রধানকে অনুরোধ করা হলো।

অন্যথায় বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা না হলে জুলাই মাস থেকে ওই মাদরাসার নতুন এমপিও-বিএড-বিএমএড বা উচ্চতর গ্রেড, নিয়োগ, পদোন্নতি, বকেয়া, ইনডেক্স ডিলিট, ডিজির প্রতিনিধি মনোনয়ন; জন্ম তারিখ, নাম ও হিসাব নম্বর সংশোধনসহ সব আবেদন বিবেচনা করা হবে না।

এর আগে আগামী ১০ আগস্টের মধ্যে দেশের সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন নিশ্চিত করতে মাদরাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানিয়েছিল, আগামী ১৫ আগস্ট একযোগে সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করা হবে।

মন্ত্রণালয় আদেশে জানিয়েছিলো, সব মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ১০ আগস্টের মধ্যে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করে ১১ আগস্টের মধ্যে সংশ্লিষ্ট অধিদপ্তরকে জানাতে হবে। অধিদপ্তরগুলো বঙ্গবন্ধু কর্নার স্থাপন নিশ্চিতকরণ প্রতিবেদন আগামী ১২ আগস্ট কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠাবে। আর ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত সব বঙ্গবন্ধু কর্নার একযোগে অনলাইনে উদ্বোধন করা হবে।

মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের রূপরেখাও আদেশে উল্লেখ করেছিল শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় বলছে, প্রতিষ্ঠান প্রধানের অফিস কক্ষের কাছে সহজে দৃষ্টিগোচর হয় এমন কক্ষে বা লাইব্রেরি কক্ষে সহজে চোখ পড়ে এমন অংশ বঙ্গবন্ধু কর্নার স্থাপন করতে হবে। নির্বাচিত রুমের উপযুক্ত স্থানে বঙ্গবন্ধু কর্নার শিরোনাম একটি মানসম্মত নামফলক স্থাপন করতে হবে। বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধু রচিত বই, বঙ্গবন্ধুর বকৃতার সংকলন, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণা, গবেষণা এবং এ বিষয়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ বই ও মুক্তিযুদ্ধের দলিল পত্র সংরক্ষণ করতে হবে। এছাড়া বঙ্গবন্ধুর প্রমাণ সাইজের ছবিসহ বঙ্গবন্ধুর ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ছবি, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রামাণ্য বই বঙ্গবন্ধু কর্নারে সংরক্ষণ করতে হবে।
সূত্র:দৈনিক শিক্ষা