ঢাকা, বুধবার, ২৭ অক্টোবর ২০২১

“রিকশা চলতে দেয়া না হলে এসি গাড়ি ও চলতে দেব না”

প্রকাশ: ২০২১-০৬-২৩ ১৪:৪৩:৪৯ || আপডেট: ২০২১-০৬-২৩ ১৪:৪৩:৪৯

ডেস্ক রিপোর্ট।। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকের বিরুদ্ধে যেসব অভিযোগ করা হযে়ছে তার সবই মিথ্যা। যদি এসব চলতে দেওয়া না হয় তবে একটা এসি গাডি়ও চলতে দেবো না।

বুধবার (২৩ জুন) সকালে জাতীয় প্রেসক্লাবের সমানে রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়ন আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন তিনি।

সিপিবির সভাপতি বলেন, যেকোনো বিজ্ঞানের ছাত্রকে জিজ্ঞেস করতে পারেন।

এগুলোর জন্য খুব বেশি জ্ঞানের প্রযে়াজন হয় না। ব্যাটারিচালিত রিকশার গতি কীভাবে নিয়ন্ত্রণ করা যায়, ব্রেক কীভাবে আরেকটু উন্নত করা যায়, ব্যাল্যান্স কীভাবে করা যায়—এগুলো আমাদের রিকশাচালক ভাইয়েরাই জানেন।
তোমরা (সরকার) না পারলে আমাকে দাযি়ত্ব দাও, আমি রিকশাওয়ালা ভাইদের সঙ্গে আলোচনা করে সেই ব্যবস্থা করে দেবো। কিন্তু, এই অজুহাতে ব্যাটারিচালিত রিকশা এবং ইজিবাইক বন্ধ করা চলবে না।
মুজাহিদুল ইসলাম সেলিম আরও বলেন, সরকার ইতোমধ্যে ঘোষণা করেছে, ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক এগুলো আর চালাতে দেওয়া হবে না। আমি বলতে চাই, যদি এ দেশে ইজিবাইক এবং ব্যাটারিচালিত রিকশা না চলে তবে এই সরকারকেও আমরা চলতে দেবো না।

রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহাদৎ খাঁ বলেন, রিকশা একটি জৈব জ্বালানি বিহীন পরিবেশবান্ধব বাহন। বাংলাদেশের লাখ লাখ দরিদ্র মানুষের বেঁচে থাকার একমাত্র অবলম্বন। বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহন বলে আমরা এটা নিযে় নানাভাবে গর্ব করে থাকি। তার প্রমাণ মেলে দেশে অনুষ্ঠিত যেকোন আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা থেকে শুরু করে পাঁচ তারকা বিশিষ্ট হোটেলগুলোতে রিকশার ঝলমলে প্রদর্শনীতে।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় নেতা সাদেকুর রহমান শামীম, পরিবহন শ্রমিকনেতা হযরত আলী, সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস, কেন্দ্রীয় নেতা আরিফুল ইসলাম নাদিম, অনিক রায় প্রমুখ।