ঢাকা, শুক্রবার, ২২ অক্টোবর ২০২১

ইভ্যালীসহ ১০ ই-কমার্স সাইট থেকে কেনাকাটায় ব্রাক ব্যাংকের নিষেধাজ্ঞা

প্রকাশ: ২০২১-০৬-২৩ ১০:০৯:৫১ || আপডেট: ২০২১-০৬-২৩ ১০:১৭:৩৭

ডেস্ক রিপোর্ট।। ইভ্যালি ও আলেশা মার্টসহ ১০টি ই-কমার্স সাইট থেকে ক্রেডিট, ডেবিট ও প্রি-পেইড কার্ডের মাধ্যমে কেনাকাটায় নিষেধাজ্ঞা আরোপ করেছে ব্র্যাক ব্যাংক।

নিষেধাজ্ঞার তালিকায় থাকা অন্য প্রতিষ্ঠানগুলো হলো-ই-অরেঞ্জ, ধামাকা শপিং, সিরাজগঞ্জ শপিং, আলাদিনের প্রদীপ, বুম বুম, কিউকম, আদিয়ান মার্ট ও নিডস ডট কম বিডি।

মঙ্গলবার কার্ড হোল্ডারদের কাছে পাঠানো ই-মেইল ও মোবাইল এসএমএসের মাধ্যমে গ্রাহকদের এ তথ্য জানিয়ে দিয়েছে ব্যাংকটি

গ্রাহকদের কাছ থেকে অগ্রিম মূল্য নিয়ে সময়মত পণ্য সরবরাহ না করার অভিযোগ থাকা আলোচিত-সমালোচিত ই-কমার্স প্লাটফর্ম ইভ্যালী ডটকম ডটবিডি-সহ ১০টি ই-কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেনে ব্র্যাক ব্যাংকের ক্রেডিট, ডেবিট ও প্রি-পেইড কার্ড ব্যবহার করা যাবে না।

“একে ব্যাংকের একটি কৌশলগত সিদ্ধান্ত,” বলে জানান ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন।” তবে তিনি এর পেছনের কারণ ব্যাখ্যা করতে রাজি হননি।

তবে ব্যাংকটির একজন জ্যেষ্ঠ নির্বাহী বলেছেন, গণমাধ্যমে অনলাইন শপটির ঝুঁকিপূর্ণ লেনদেন নিয়ে সংবাদ প্রকাশের পর ব্যাংকটি সতর্কতামূলক এ সিদ্ধান্ত নিয়েছে। এ ধরনের অনলাইন মার্চেন্ট প্রতিষ্ঠানের সঙ্গে গ্রাহকদের লেনদেন ঝুঁকিপূর্ণ হওয়ার বিষয়টি ব্র্যাক ব্যাংকের নিজস্ব পর্যালোচনাতেও উঠে আসে বলে জানান তিনি।
মূলত বিভিন্ন ব্যাংকের কার্ড ব্যবহার করে এসব ই-কমার্স কোম্পানিকে পণ্যমূল্য পরিশোধ করার পর গ্রাহকদের প্রতারিত হওয়ার আশঙ্কা থেকে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গেছে।