ঢাকা, শনিবার, ২৩ অক্টোবর ২০২১

মেরামত নয়, বদলের শপথ!

প্রকাশ: ২০২১-০৬-২০ ১৩:৪৯:৫২ || আপডেট: ২০২১-০৬-২০ ১৩:৪৯:৫২

আলমগীর মাহমুদ:

উখিয়া অনলাইন প্রেসক্লাব। ১৪ তম সভার সিদ্ধান্ত:- স্নাতক/ সন্মান শিক্ষাগত যোগ্যতা ছাড়া আর কোন নুতন সদস্য অন্তভূক্ত হবে না, কষ্মিন কালেও না। এটি শুধু সিদ্ধান্ত নয়, তালিজোড়ায় বর্ষাযাপনে ঘরের চাল মেরামতও নয়, বদলেরই শপথ !

উখিয়া । উর্বরভূমি। সমতল পাহাড়ের টিলায় টিলায় গড়ে উঠা জনপদ। রোয়াইঙ্গার ভারবাহী। ভার বইতে যেয়ে সে আজ পৃথিবীর চেনাজানা।

ময়নার ঘোনা,লম্বাশিয়া, মোচরা, তুর্কীপাহাড় যেখানে ছিল হাতী, বাঘ, ভাল্লুকের নির্জন অভিসারে বংশবৃদ্ধির নির্জন ভূমি , পেটের ক্ষুধা মনের ক্ষুধা নিবারণের স্থান , সেটিও রোয়াইঙ্গার কারনে আজ কারো না কারো জীবনের ঠিকানা,রুটি রুজির ভূমি। আদম সন্তানের ক্ষুধা পিপাসা মিঠানোর স্থান।

পশুচারণ থেকে মানবভূমির এমন এমন বদলেই উখিয়ার ভূমি পরিক্রমার ইতিহাস। ১৯২২ সালে টেকনাফ থামার অধীন বীট (থানা) হিসেবেই এর যাত্রা। সাংবাদিকতাও উখিয়া টেকনাফ মিলে হয়েছিল ”উখিয়া টেকনাফ প্রেসক্লাব”

(তখন এক উপজেলায় ক্লাব করার জন্য প্রয়োজনীয় সংখ্যক সাংবাদিক সংখ্যা ছিল না)

উখিয়ার সুলতান বিল্ডিং এ ছিল অফিস। রফিক উদ্দিন বাবুল, এইচএম এরশাদ, নুরুল আমিন ছিদ্দিক আজও সেদিনের রাজসাক্ষী হয়ে আছে।

এরপরের ইতিহাস উখিয়া থানা ডিসপেনসারীর পাহাড়ে পাহাড়ে মিটিং করে করে কলমী এই পেশাটি লালন করে কলমী মুক্তিযোদ্ধারা, অবশেষে অনেক ত্যাগ তিতীক্ষায় গড়েন আরাকান সড়ক ঘেষে “উখিয়া প্রেসক্লাব”- ভিটি।

অনলাইন জগতে পৃথিবীর যাত্রায় একঝাঁক মেধাবী কলমী যোদ্ধা নয়া উদ্যমে ২৮/১/২০১৯ স্বকীয় ধারায় গঠন করে “উখিয়া অনলাইন প্রেসক্লাব”

গতানুগতিক পথচলা থেকে কন্ঠাকাকীর্ণ পথ চলতে উখিয়া অনলাইন প্রেসক্লাবের- “সবাই সবার বন্ধু, সবাই সবার কম্পিটিটর “।” সৃষ্টিশীলতায় আমি তোর চেয়ে শ্রেষ্ঠ ” — “যাহ কিছু ভাল তাহ দাও “..

এমন অলিখিত শ্লোগানে সৃষ্টির নেশায় উখিয়া অনলাইন প্রেসক্লাবের সাংবাদিকেরা শ্রেষ্ঠের কারখানায়, লড়ছে দিবারাত্র—
পেশার শ্রী–সম্মানে ক্ষেতের ফলন ঘেরাবেড়ায় সুরক্ষায়! সুরক্ষায়!

লেখকঃ— বিভাগীয় প্রধান। সমাজবিজ্ঞান বিভাগ। উখিয়া কলেজ কক্সবাজার।
[email protected]