ঢাকা, সোমবার, ২৫ অক্টোবর ২০২১

প্রচার-প্রচারণার পরও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

প্রকাশ: ২০২১-০৪-০১ ২০:৩২:৩৮ || আপডেট: ২০২১-০৪-০১ ২০:৩২:৩৮

মান্দা (নওগাঁ) প্রতিনিধি :
করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুহার প্রতিদিন উর্ধ্বগতি হলেও নওগাঁর মান্দায় স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। জনগণকে সচেতন করতে উপজেলা প্রশাসন, থানা পুলিশসহ বিভিন্ন সংগঠন প্রচার-প্রচারণাসহ মাস্ক বিতরণ করলেও তা কোনোই কাজে আসছে না। পুরোদমে চলছে সভা-সমাবেশ। সরকারি নির্দেশনার তোয়াক্কা না করেই চলাফেরা করছেন বেশির ভাগ মানুষ। এ অবস্থা চলতে থাকলে মান্দা উপজেলা চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় যেতে পারে বলে মনে করছেন অভিজ্ঞজনরা।
বৃহস্পতিবার বিকেলে উপজেলার প্রসাদপুর বাজার, ফেরিঘাট, দেলুয়াবাড়ি, সতিহাট ঘুরে দেখা গেছে অধিকাংশ মানুষ স্বাস্থ্যবিধি না মেনেই চলাচল করছেন। ভ্যান, চার্জার ও মোটরসাইকেলসহ অধিকাংশ পথচারির মুখে মাস্ক নেই। নিরাপদ দুরত্ব বজায় না রেখে গাদাগাদি করে চলাফেরা করছেন। বাসে অতিরিক্ত যাত্রি পরিবহন না করলেও ছোট-ছোট যানবাহনের চিত্র ছিল ঠিক তার উল্টো।
এ অবস্থায় বৃহস্পতিবার বিকেলে জনসচেতনতা সৃষ্টির লক্ষে উপজেলার ১৪ ইউনিয়নে একযোগে মাইকে প্রচারণা শুরু করা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গণবিজ্ঞপ্তি জারি করে প্রচারণা শুরু করা হয়। একই সঙ্গে মাস্ক বিতরণসহ ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে। ইতোমধ্যে বেশ কয়েকজনকে জরিমানা করা হয়েছে।
উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইমরানুল হক জানান, বুধবার বিকেলে উপজেলার মৈনম, গনেশপুর ও কুসুম্বা ইউনিয়নের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়ে প্রচারণা চালানো হয়েছে। এসময় সচেতনতা সৃষ্টির লক্ষে পথচারিদের মাঝে মাস্ক বিতরণ করা হয়।
এ প্রসঙ্গে ইউএনও আব্দুল হালিম বলেন, জনগনকে সরকারের ১৮ দফা নির্দেশনা মেনে চলার পরামর্শসহ উপজেলার ১৪ ইউনিয়নে একযোগে মাইকে প্রচারণার ব্যবস্থা করা হয়েছে। এরপরও সরকারি নির্দেশনা অমান্য করা হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।