ঢাকা, বুধবার, ১৮ মে ২০২২

সেন্টমার্টিনে পর্যটকদের জন্য ১৪ বিধিনিষেধ আরোপ পরিবেশের

প্রকাশ: ২০২১-০১-০৩ ০০:২০:২৩ || আপডেট: ২০২১-০১-০৩ ০০:২০:২৩

সিএসবি২৪ ডেস্ক:
কক্সবাজারের প্রবালদ্বীপ সেন্টমার্টিনে পর্যটকদের জন্য ১৪ ধরনের বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এসব নির্দেশনা না মানলে আইনত ব্যবস্থা নেওয়া হবে বলে গণবিজ্ঞপ্তি জারি করেছে পরিবেশ অধিদপ্তর।

এ ছাড়া কোনোভাবেই ছেঁড়া দ্বীপে ভ্রমণ করা যাবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সেন্টমার্টিন দ্বীপের সৈকতে সব ধরনের যান্ত্রিক এবং অযান্ত্রিক যান পরিচালনা নিষেধ করা হয়েছে। এ ছাড়া সৈকত, সমুদ্র এবং নাফ নদীতে প্লাস্টিক ফেলা, পশ্চিম পাশের সৈকত কোনাপাড়ার পর দক্ষিণ পাশের সৈকত গলাচিপার পরে ভ্রমণ নিষেধ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্বীপের চারপাশে নৌভ্রমণ করা, জোয়ার ভাটা এলাকায় পাথরের ওপর দিয়ে হাঁটা, কাছিমের ডিমপাড়ার স্থানে চলাফেরা করা যাবে না। রাতে আলো জ্বালানো এবং ফ্লাশ লাইট ব্যবহার করে ছবি তোলা, আতশবাজি পোড়ানো, উচ্চশব্দে গানবাজনা করা, মাইক বাজানো এবং বারবিকিউ পার্টি করা যাবে না।

এ ছাড়া ছেঁড়া দ্বীপে কোনোভাবেই ভ্রমণ এবং নোঙর করা যাবে না। প্রবাল, শামুক-ঝিনুক, সামুদ্রিক পাখি, তারামাছ, কাছিম, রাজ কাঁকড়া, সামুদ্রিক ঘাস, সামুদ্রিক শৈবাল এবং কেয়া ফল সংগ্রহ কিংবা ক্রয়-বিক্রয় করা যাবে না।

জাহাজ থেকে পাখিকে চিপস এবং কোনো রকম খাবারও খাওয়ানো যাবে না। দ্বীপে সুপেয় পানি কম থাকায় পানির অপচয় না করা এবং দ্বীপের জন্য ক্ষতিকর কোনো কিছু করা থেকে সবাইকে বিরত থাকতে বলা হয়েছে।