ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২

উখিয়া কলেজে শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত

প্রকাশ: ২০২০-১২-১৪ ১৫:৫২:৩৬ || আপডেট: ২০২০-১২-১৪ ১৬:৩১:০৬

পলাশ বড়ুয়া ॥
কক্সবাজারের উখিয়া কলেজে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে দিবসটি পালিত হয়েছে। কলেজ পরিবারের পক্ষ থেকে জাতির এই সূর্য সন্তানদের স্মরণে র্যালী সহকারে শহীদ মিনারে গিয়ে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

সোমবার সকাল সাড়ে ১০ টায় কলেজ মিলনায়তনে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উখিয়া কলেজের ইতিহাস বিভাগের প্রধান অধ্যাপক তহিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উখিয়া কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ (অব:) ফজলুল করিম।

প্রধান আলোচকের বক্তব্যে উখিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অজিত কুমার দাশ বলেন, একটি স্বাধীন দেশের প্রধান সম্পদ হচ্ছে নিজস্ব ভাষা, সংস্কৃতি এবং কৃষ্টি। এই তিনটি ছাড়া কোন জাতি বা দেশ টিকে থাকতে পারে না। তাই পাকিস্তানীরা প্রথমে আমাদের ভাষার উপর আঘাত করেছে। পরে সংস্কৃতি ও কৃষ্টির উপর।

এদেশকে মেধাশূণ্য করতে ১৯৭১ সালে দেশের স্বাধীনের পূর্বে ১৪ ডিসেম্বর গর্বিত বুদ্ধিজীবিদের ধরে নিয়ে বুড়িগঙ্গা তীরে নির্মম ভাবে হত্যা করেছিল পাক দোসররা। তাই আজকের এই আয়োজনের মধ্যে দিয়ে শহীদ বুদ্ধিজীবিদের স্মরণে তাঁদের চেতনায়, আদর্শে এবং দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে সকলকে এগিয়ে যাওয়ার আহবান জানান তিনি।

বুদ্ধিজীবি দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা করেন, রাস্ট্র বিজ্ঞান বিভাগের প্রধান মোহাম্মদ আলী, ব্যবস্থাপনা বিভাগের প্রধান অধ্যাপক শাহ আলম, বাংলা বিভাগের অধ্যাপক ছৈয়দ আকবর, অর্থনীতির প্রভাষক জালাল আহমদ। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন রুবেল বড়ুয়া।

বক্তারা শহীদ বুদ্ধিজীবী দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে শিক্ষার্থীদেরকে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জেনে এর চেতনা ধারণ করে দেশ ও জাতির উন্নয়নে ভূমিকা রাখার আহ্বান জানান।

সমাজ বিজ্ঞানের প্রভাষক আমানত উল্লাহ সাকিব এর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র ধর্মগ্রন্থসমূহ হতে পাঠ করা হয়। পরে দিবসটির তাৎপর্য শীর্ষক রচনা প্রতিযোগিতায় ৩জন বিজয়ীকে পুরষ্কার প্রদান করা হয়।