ঢাকা, শুক্রবার, ১ জুলাই ২০২২

সমবায়ী ভিত্তিক সোনার বাংলা গড়া ছিলো বঙ্গবন্ধুর দর্শন : অধ্যক্ষ হামিদ

প্রকাশ: ২০২০-১১-০৭ ২১:১৭:২৯ || আপডেট: ২০২০-১১-০৭ ২১:১৭:২৯

উখিয়ায় ৪৯তম জাতীয় সমবায় দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:
“বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” শীর্ষক প্রতিপাদ্যে কক্সবাজারের উখিয়ায় উপজেলা সমবায় অধিদপ্তরের উদ্যোগে ৪৯তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে।

শনিবার সকাল ১১টায় উখিয়া উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা সমবায় কর্মকর্তা মোহাম্মদ সলিম উল্লাহ’র’ সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ হামিদ বলেন, বঙ্গবন্ধুর মূল দর্শন ছিলো সোনার বাংলা গড়া। এখন তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনা দেশকে উন্নয়নের রুল মডেল হিসেবে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, কোথাও একটি মানুষ যেন ক্ষুধায় ও ঘরহীন না থাকে। এই প্রত্যয় নিয়ে আমাদের একত্রিত হয়ে কাজ করতে হবে। কৃষক, শ্রমিক জেলে ও তাঁতী সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় সোনার বাংলা করা ছিলো বাঙালি জাতির পিতার দর্শন।

তিনি আরো বলেন, সমবায় ভিত্তিক ভাল কাজ করার জন্য আপনাদের আরো আন্তরিকতা সাথে দায়িত্ব পালন করতে হবে। এতে দেশ ও জাতি উপকৃত হবে।

তিনি নিজেও সমিতির সদস্য হওয়ার ইচ্ছা পোষণ করে সমবায়ীদের উদ্দেশ্যে তিনি বলেন শুধুমাত্র সমিতি বা ক্লাব করলে হবেনা, সেটিকে কাজে লাগাতে হবে।

এছাড়াও তিনি বলেন, কোটবাজার অথবা অন্য যে কোন স্থানে সরকারি খাস জায়গা খুঁজে বের করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারি কমিশনার (ভূমি)’র সাথে আলাপ করে যেখানে উখিয়া সমবায় সমিতির প্রধান কার্যালয় হিসেবে নাম করণের মাধ্যমে একটি স্থায়ী অফিস তৈরী করা হবে।

বক্তব্য রাখেন উখিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, উখিয়া অনলাইন প্রেসক্লাবের সভাপতি শফিক আজাদ, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মেহেদী হাসান, একটি বাড়ী একটি খামার প্রকল্পের উপজেলা সমন্বয়কারী আবদুল করিম, উখিয়া অনলাইন প্রেসক্লাব সাধারণ সম্পাদক পলাশ বড়ুয়া, জাগরণ মাল্টিপারপাস কো- অপারেটিভ লিঃ এর সভাপতি মংকিচাইন চাকমা, উখিয়া থানা বহুমুখী সমবায় সমিতির কোষাধ্যক্ষ হেমন্ত শর্মা, কোটবাজার বণিক কল্যাণ সমবায় সমিতি সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সভায় উপস্থিত ছিলেন কোটবাজার বণিক কল্যাণ সমবায় সমিতির সভাপতি আবু ছিদ্দিক ও উপজেলার ৫ ইউনিয়নের বিভিন্ন সমবায় সমিতির সভাপতি, সম্পাদক,কোষাধ্যক্ষসহ সদস্য, সদস্যাবৃন্দ।

সভা সঞ্চালনা করেন উপজেলা সমবায় অফিসের ছোটন চৌধুরী।

এর আগে জাতীয় পতাকা উত্তোলন ও পবিত্র গ্রন্থ সমূহ থেকে পাঠের মধ্যদিয়ে সমবায় দিবসের কর্মসূচী শুরু করা হয়।