ঢাকা, বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২

এখন পর্যন্ত বাইডেনকে পেছনে ফেলে এগিয়ে আছেন ট্রাম্প

প্রকাশ: ২০২০-১১-০৪ ১১:৩৯:১৪ || আপডেট: ২০২০-১১-০৪ ১১:৩৯:১৪

সিএসবি২৪ ডেস্ক:
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ফল নির্ধারণী গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট দলীয় জো বাইডেনের তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে।

প্রাথমিক ফলাফলে, এ দুই প্রার্থী ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোতে একে অপরের ঘাড়ে নিশ্বাস ফেলছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিসহ একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য ফ্লোরিডা অঙ্গরাজ্যকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। এই রাজ্যে প্রায় সব ভোটই গণনা হয়েছে। এতে এখন পর্যন্ত জো বাইডেনকে পেছনে ফেলে এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প।

তবে জর্জিয়া, পেনসিলভানিয়া, উইসকনসিন, মিশিগান, ওহাইও ও নর্থ ক্যারোলিনার মতো অন্যান্য গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে এখন নজর রাখছে প্রধান দুই দল। এখন সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে ফ্লোরিডাকে। ২৯টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে ফ্লোরিডায়। এই রাজ্যে ২০১৬ সালে জয় পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

ইন্ডিয়ানা, আরকানসাসে বাইডেনের চেয়ে এগিয়ে আছেন ট্রাম্প। অন্যদিকে, ট্রাম্প ম্যাসাচুসেটস, নিউ জার্সি, ওকলাহোমা, রোড আইল্যান্ড, কানেক্টিকাট, ইলিনয়েস এবং মেরিল্যান্ডের ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে আছেন বাইডেন।

বিবিসির প্রজেকশন বলছে, আলাবামা, সাউথ ক্যারোলিনা, নেব্রাসকা, উতাহ, লুইজিয়ানা, ইন্ডিয়ানা, নর্থ ডাকোটা, সাউথ কেন্টুকি, টেনেসি, ওকলাহোমা, আরকানসাস এবং ওয়েস্ট ভার্জিনিয়ায় ট্রাম্প জয় পেতে পারেন।

অন্যদিকে, ডেলাওয়ার, নিউইয়ক, নিউ হ্যাম্পশায়ার, কানেকটিকাট, নিউ মেক্সিকো, কলোরাডো, ভারমন্ট, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি এবং ওয়াশিংটন ডিসিতে জো বাইডেনের জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।

বুথ ফেরত একটি জরিপের তথ্য বলছে, এবারের নির্বাচনে ৫৭ শতাংশ নারী ভোটার জো বাইডেনকে ভোট দিয়েছেন, অন্যদিকে ৪২ শতাংশ দিয়েছেন ট্রাম্পকে। এ ছাড়া কৃষ্ণাঙ্গ ভোটারদের ৮৭ শতাংশ, ২৯ বছরের নিচের বয়সীদের ৬৪ শতাংশ ভোট পেয়েছেন বাইডেন।