ঢাকা, শুক্রবার, ১ জুলাই ২০২২

বনানী কবরস্থানে চিরনিন্দ্রায় শায়িত ব্যারিস্টার রফিক-উল হক

প্রকাশ: ২০২০-১০-২৪ ১৮:১০:২৭ || আপডেট: ২০২০-১০-২৪ ১৮:১৭:০০

সিএসবি২৪ ডেস্ক: সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল রফিক-উল হকের দাফন সম্পন্ন হয়েছে।

আজ শনিবার জানাজা শেষে বেলা ৩টার কিছু আগে তাকে বনানী কবরস্থানে দাফন করা হয়।

এর আগে, সকাল ১০টা ৪০ মিনিটে রাজধানীর আদ-দ্বীন হাসপাতাল প্রাঙ্গণে রফিক-উল হকের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর তার মরদেহ পল্টনের বাসায় নেওয়া হয়। বাদ জোহর বায়তুল মোকাররম মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা হয়।

দুইটার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে রফিক-উল হকের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। পরে লাশ দাফনের জন্য বনানীর কবরস্থানে নেওয়া হয়।

আজ শনিবার সকাল সাড়ে আটটার দিকে রাজধানীর আদ-দ্বীন হাসপাতালে মারা যান বর্ষীয়ান এ আইনজীবী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। বার্ধক্যজনিত নানা সমস্যায় আক্রান্ত হয়ে তিনি ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গত মঙ্গলবার থেকে তিনি লাইফ সাপোর্টে ছিলেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার সকালে গণমাধ্যমে পাঠানো আলাদা শোকবার্তায় এ শোক জানান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

শোকবার্তায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রবীণ আইনজীবী রফিক-উল হকের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

ব্যারিস্টার রফিক-উল হক দেশ ভাগের আগে ১৯৩৫ সালের ২ নভেম্বর ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় জন্মগ্রহণ করেন।  লন্ডনে ব্যারিস্টারি পড়া শেষ করে তৎকালীন পাকিস্তানের নাগরিকত্ব নিয়ে তিনি ঢাকায় চলে আসেন। ১৯৬০ সালে তিনি আইন পেশায় আসেন। ১৯৯০ সালে তাকে অ্যাটর্নি জেনারেল করা হয়।