ঢাকা, রোববার, ২৯ মে ২০২২

বনপা’র ৮ম প্রতিষ্ঠা বাষিকী উপলক্ষে সভাপতি’র বক্তব্য

প্রকাশ: ২০২০-১০-১৪ ০৯:৫৫:২৩ || আপডেট: ২০২০-১০-১৪ ১০:১৯:২৫

 

যেভাবে প্রতিষ্ঠিত হলো “বনপা”

শামসুল আলম স্বপন::

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)’র প্রাণ প্রিয় সদস্য ভাই ও বোনেরা আসসালামুওয়ালাইকুম ওয়ারমাতুল্লাহ ।

আপাদের নিশ্চয় মনে আছে ২০১২ সালের জুলাই মাসের দিকে তথ্যমন্ত্রনালয় ঘোষণাদেন অনলাইন নিউজ পোর্টাল চালাতে হলে ৫ লক্ষ টাকা রেজিষ্ট্রেশন ফি জমা দিতে হবে। যা ছিল নিউজ পোর্টাল মালিক -সম্পাদকদের জন্য অসম্ভব ব্যাপার । বিষয়টি নিউজ পোর্টাল মালিক -সম্পাদকদের ভাবিয়ে তুলল। আমি তখনো জানিনা বাংলাদেশে কতটি নিউজ পোর্টাল চালু আছে। তবে মেহেরপুরের সন্তান ওয়েভডেভেলপার ও সাংবাদিক মিজানুর রহমান হেলাল আমাকে জানালেন হাজারেরও বেশী নিউজ পোর্টাল চালু আছে । এরই মধ্যে ফেসবুকের মাধ্যমে জানতে পারলাম অধ্যাপক আকতার চৌধুরী কক্সবাজারের নিউজ পোর্টাল মালিকদের নিয়ে গঠন করেছেন কক্সবাজার অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন কনপা । এটি দেখে আমি চিন্তা করলাম তথ্যমন্ত্রণালয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আমাদের আন্দোলন করা দরকার । আর আন্দোলন করতে হলে প্রয়োজন শক্তিশালী সংগঠন ।

হেলালের সাথে পরামর্শ করে সংগঠনের নাম করন করলাম “ বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)” । হেলালকে বল্লাম ভাজতে তুমি আমাকে দেশের প্রতিটি বিভাগের কমপক্ষে ২ জন করে নিউজ পোর্টাল মালিক-সম্পাদকের নাম ও মোবাইল নাম্বার দাও। শুরু হলো যো গাযোগ ।

এর মধ্যে আশার আলো দেখা দিল । কুষ্টিয়ার কৃতি সন্তান জাসদ সভাপতি হাসানুল হক ইনুকে দায়িত্ব দেয়া হলো তথ্যমন্ত্রলণালয়ের মন্ত্রী হিসেবে । তথ্যমন্ত্রীর সাথে যোগাযোগা করে প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হলো ২০১২ সালের ১৫ অক্টোবর জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে। আমি ভাবতেও পারিনি সারা দেশে এতটা সাড়া জাগবে। আমি আর হেলাল আশা করেছিলাম হয়তো ৫০ জন উপস্থিত হবেন । কিন্তু না সেদিন মিলনায়তন কানায় কানায় ভরে গিয়েছিল প্রতিবাদমুখর নিউজ পোর্টাল মালিকদের উপস্থিতিতে । ওই দিন আরো চমক ছিল তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ও বর্তমান মন্ত্রী প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বারের উপস্থিতি । তথ্যমন্ত্রী আমাকে বলেছিলেন তোমার প্রোগ্রামে ১০ মিনিটের বেশী থাকতে পারবো না। কিন্তু পরিস্থিতি এমন দাঁড়ালো যে তথ্যমন্ত্রী অনুষ্ঠানে পুরা ২ ঘন্টা অবস্থান করতে বাধ্য হন। আমার সভাপতিত্বে শুরু হয় অনুষ্ঠান । স্বাগত বক্তব্যে আমি প্রমাণ করতে সক্ষম হয়েছিলাম যে দেশের ৬৪ জেলার নিউজ পোর্টাল মালিকরা মন্ত্রী মহোদয়ের সামনে উপস্থিত । আমরা তথ্যমন্ত্রণালয়ের চাপিয়ে দেয়া সিদ্ধান্ত মানিনা মানবো না বলার সাথে সাথে পুরা মিলনায়তন প্রতিবাদে ফেঁটে পড়লেন নিউজ পোর্টাল মালিকরা । এরপর কনপা’র সভাপতি অধ্যাপক আকতার চৌধুরীর জ্বালাময়ী বক্তব্যে মন্ত্রী মহোদয় অস্থির হয়ে উঠলেন । অনুষ্ঠানে সাংবাদিক আলী কদর পলাশসহ অনেকেই সেদিন প্রতিবাদী বক্তব্য রেখেছিলেন।

আন্দোলনের ভয়াবহতা উপলদ্ধি করে মন্ত্রী মহোদয় তথ্যমন্ত্রণালয়ের সিদ্ধান্ত বাতিল ঘোষণা করে ১১ সদস্যের অনলাইন নীতিমালা বাস্তবায়ন কমিটি গঠনের ঘোষণা দিলেন । তিনি তার বক্তব্যে বললেন “বনপা’র সভাপতি এই কমিটিতে সদস্য থাকবে।

ওই দিনই সকলের উপস্থিতি ও সম্মতিতে আমাকে প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে ঘোষণা দেয়া হয়। অধ্যাপক আকতার চৌধুরী, মুহিদ চৌধুরী,মিজানুর রহমান হেলাল সহ ৭জনকে সহ-সভাপতি মামুন নামের একজনকে সাধারন সম্পাদক, আমিরুল ইসলাম আসাদকে,সাংগঠনিক সম্পাদক ,সোহেল রেজাকে প্রচার সম্পাদক করে ৫১সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। পরবর্তীতে মামুন ইনএকটিভ হলে নির্বাহী কমিটির সিদ্ধান্ত মোতাবেক মিজানুর রহমান হেলাল কে সাধারন সম্পাদকের দায়িত্ব প্রদান করা হয়। এ সময় বনপা’র সাথে যুক্ত হন রাঙামাটি থেকে নির্মল বড়ুয়া মিলন ও ঢাকা থেকে প্রযুক্তিবিদ রোকমুনুর জামান রনি, নারায়ণ গঞ্জ থেকে. সুভাষ সাহা সহ অনেক পোর্টাল মালিক ।

অনলাইন নীতিমালা বাস্তবায়ন কমিটি’ সভাপতি ছিলেন তথ্যমন্ত্রনালয়ের সচিব মর্তুজা সাহেব। সমন্বয়ক ছিলেন পিআইবি’র মহাপরিচালক শাহ আলমগীর, সদস্য ছিলেন মোস্তাফা জব্বার, বনপা থেকে শামসুল আলম স্বপন, বাংলা নিউজ থেকে এম আলমগীর , বোমা থেকে শরীফুল ইসলাম, জয়ন্ত আচার্য, প্রধান তথ্যকর্মকর্তা প্রমুখ । প্রায় ২টি বছর ২১টি বৈঠক শেষে অনলাইন নীতিমালা চুড়ান্ত করা হয়। সেই নীতিমালাতে নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য কোন ফি দেয়ার কথা বলা হয়নি। কমিটির কাছে আমি প্রস্তাব রেখে ছিলাম এই বলে যে একই দেশে মিডিয়ার ক্ষেত্রে দুটি আইন হতে পারে না। প্রিন্ট মিডিয়ার জন্য সরকারের ঘরে কোন টাকা জমা দেয়া লাগে না তা হলে কেন অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য সরকারকে টাকা দেয়া লাগবে। নিউজ পোর্টাল মালিকরা তো তাদের পোর্টাল থেকে কোন আয় করছে না । বরং নিজের পকেটের টাকা খরচ করে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য কাজ করছেন। আমার প্রস্তাব সকল সদস্য সেদিন মেনে নিয়েছিলেন ।

কিন্তু বর্তমান তথ্যমন্ত্রী আমাদের সে নীতিমালা পাশ কাটিয়ে নতুন করে সিদ্ধান্ত নিয়েছেন নিউজ পোর্টাল নিবন্ধনের জন্য ফি দেয়া লাগবে। আমি ব্যক্তিগত ভাবে মনে করি এটা নীতিমালা বাস্তবায়ন কমিটির সিদ্ধান্তের পরিপন্থি ।

বনপা’র প্রিয় ভাই-ও বোনেরা । এখানেই শেষ নয় আপনাদের মনে আছে সুভাষ গংদের কথা যারা এই সংগঠনকে কুক্ষিগত করতে চেয়েছিল । তারা ব্যক্তি স্বার্থ-এ সংগঠনটি ব্যবহার করতে চেয়ে ছিল। সেদিন রোকমুনুর জামান রনি , সহ আপনাদের অনেকেই আমার পাশে এসে দাঁড়িয়ে ছিলেন বলে আজও ঠিকে আছে আপনাদের প্রিয় সংগঠন বনপা। আগামী দিনেও টিকে থাকবে ইনশাল্লাহ ।

আপনারা জানেন গত নির্বাচনে আমি অংশ নিতে চায়নি । কারন আমার জীবদ্দশায় দেখতে চাই আমি সভাপতির দায়িত্বে না থাকলে সংগঠনটি কতটা ভালো চলে । আমি চাই নতুন নেতৃত্ব গড়ে উঠুক । করোনা পরিস্থিতি ভালো হলে আমরা আগামী বছরের মার্চ -এপ্রিল মাসের দিকে নির্বাচন করতে চাই । এ ব্যাপারে বনপা’র সদস্য ভাই-বোনদের সহযোগিতা আমাদের কাম্য।

প্র্রিয় সদস্য ভাই ও বোনেরা বনপা’র ৮ম প্রতিষ্ঠা বাষিকীর এই শুভলগ্নে শুধু এ টুকু বলতে চাই বনপা’র সকল সফলতা আপনাদের আর ব্যর্থতার জন্য দায়ি আমি ।

আপনাদের সবার জন্য দোয়া রইল । সংগঠন পরিচালনা করতে যেয়ে যদি কোন ভুল করে থাকি দয়া করে আমাকে এবং বনপা’র নির্বাহী কমিটির সকল কর্মকর্তাদের ক্ষমা করে দেবেন। জানিনা আপনাদের মাঝে আর কত দিন আমি আছি । মহান আল্লা্হ রাব্বুল আলামীনই ভালো জানেন । আপনাদের সবার কাছে দোয়া চাই । আল্লাহ হাফেজ ।

লেখক : প্রতিষ্ঠাতা সভাপতি, বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)
মোবাইল : ০১৭১৬৯৫৪৯১৯