ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

এমপিওভুক্ত কলেজের আয়-ব্যয় স্বচ্ছতা আনতে উদ্যোগ নিয়েছে সরকার

প্রকাশ: ২০২০-১০-০৮ ১৯:০০:৫০ || আপডেট: ২০২০-১০-০৮ ২০:০৮:১০

সিএসবি২৪ ডেস্ক:
দেশে বেসরকারি এমপিওভুক্ত কলেজগুলোর আয়-ব্যয়ের স্বচ্ছতা নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে সরকার।

এসব কলেজের বেতন, ভর্তি ফি, সেশন ফি এবং বোর্ড পরীক্ষায় ফরমপূরণের ফি নির্ধারণ করার নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

এরপর আয়-ব্যয়ের স্বচ্ছতা নিশ্চিত করতে এমপিওভুক্ত কলেজের ফি নির্ধারণের নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ নীতিমালা প্রণয়নে একটি কমিটি গঠন করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ দীর্ঘদিনের।

সরকারের পক্ষ থেকে নানা সময় ভর্তি ও ফরমপূরণের ফি নির্ধারণ করে দেয়া হলেও কলেজগুলো তা মানে না।

সর্বশেষে একাদশ ভর্তির সময় সারাদেশের সরকারি বেসরকারি কলেজগুলোতে সরকার নির্ধারিত ফিয়ের অতিরিক্ত ফি নেয়ারও অভিযোগ উঠেছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, এমপিওভুক্ত কলেজের বেতন, ভর্তি ফি, সেশন ফি এবং ফরমপূরণের ফি নির্ধারণের নির্দেশনা দিয়ে গত ২৯ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি নির্দেশনা এসেছে। সে নির্দেশনা বাস্তবায়নে এমপিওভুক্ত কলেজের বেতন, ভর্তি ফি, সেশন ফি, ফরমপূরণের ফিসহ যাবতীয় আয়-ব্যায়ের স্বচ্ছতা নিশ্চিত করতে নীতিমালা প্রণয়ন করা হচ্ছে। নীতিমালা তৈরি করতে একটি কমিটি গঠন করা হয়েছে।

এ কমিটিতে শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা, শিক্ষা বোর্ডের প্রতিনিধি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা রয়েছেন।

মন্ত্রণালয়ের কলেজ শাখার যুগ্মসচিবকে কমিটির সভাপতি করা হয়েছে। আগামী ১৩ অক্টোবর এ কমিটির সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।- দৈনিক শিক্ষা।