ঢাকা, বুধবার, ১০ আগস্ট ২০২২

কাপ্তাই পর্যটন কেন্দ্রে বাড়তে শুরু করেছে পর্যটকদের পদচারণা

প্রকাশ: ২০২০-০৯-০৪ ২০:২৪:৪২ || আপডেট: ২০২০-০৯-০৪ ২০:২৪:৪২

 

অর্ণব মল্লিক, কাপ্তাই:
করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দীর্ঘ ৫ মাসের বেশি সময় পর খুলেছে রাঙামাটির কাপ্তাইের পর্যটন ও বিনোদন কেন্দ্রগুলো। পর্যটন কেন্দ্রগুলো খুলে দেওয়ার পর বাড়তে শুরু করেছে পর্যটকদের পদচারণা।

পর্যটন কেন্দ্র চালু হওয়ার পর নতুন করে আরো আকর্ষনীয় হয়ে উঠছে কর্ণফুলী জল বিদ্যুৎ কেন্দ্র সংলগ্ন রিভার ভিউ পার্ক এন্ড গ্রীন হিল রেস্টুরেন্ট। অপরূপ সৌন্দর্যের লীলাভূমি কাপ্তাইের প্রাকৃতিক মনোরম পরিবেশে অবস্থিত এই পর্যটন স্পটটি ভ্রমনে আসছেন দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটকেরা।

সবচেয়ে আকর্ষনীয় বিষয় হচ্ছে এই পর্যটন কেন্দ্রে প্রবেশ করতে কোন ফি’র প্রয়োজন হয়না। তবে রয়েছে বেশ কিছু শর্তবলী তৎমধ্যে করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করতে হবে। কোন ভাবেই ধুমপান বা মাদকদ্রব্য গ্রহন কিংবা বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারবে না।

সরেজমিনে দেখা গেছে, অপরূপ সৌন্দর্যবেষ্টিত বয়ে চলা শীতল জলের কর্ণফুলী নদীর পাশে কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্র সংলগ্ন এই পর্যটন স্পটে প্রবেশ করলে যে কারো মন প্রফুল্ল হয়ে যাবে। অত্যন্ত সুন্দর এবং পরিষ্কার পরিছন্ন প্রাকৃতিক মনোরম পরিবেশে অবস্থিত হয়েছে এই পর্যটন কেন্দ্রটি।

পর্যটন কেন্দ্রে রয়েছে পর্যটকদের বসার জন্য বিভিন্ন ছোট ছোট ঘরের ব্যবস্থা। এবং রয়েছে আকর্ষনীয় সৌন্দর্যে পরিপূর্ণ গ্রিন হিল রেস্টুরেন্ট। যেখানে বসে পর্যটকেরা খেতে পারবেন হারেক রকমের দেশীয় ও সুস্বাদু মানের খাবার। আরেকটি আকর্ষনীয় বিষয় হচ্ছে মাঝখানে দাঁড়িয়ে লম্বা ওয়াচ টাউয়ার। যে টাউয়ারে উঠে পর্যটকরা উপভোগ করতে পারবে কাপ্তাইের প্রাকৃত্তিক সৌন্দর্যের অপার মহিমা।

নিয়মিত দেখা যায় পাহাড় থেকে আসা বানর সহ বিভিন্ন আকর্ষনীয় পাখিরমেলা। পর্যটন কেন্দ্রে রয়েছে সুবিশাল পিকনিক স্পট। প্রয়োজনে পর্যটন কেন্দ্রের পরিচালকের সাথে অগ্রিম যোগাযোগ করে উক্ত পিকনিক স্পটটি ভাড়া নেওয়াসহ বিভিন্ন প্রকারের খাবার অগ্রিম অর্ডার দেওয়ার ও সুযোগ রয়েছে।

কাপ্তাই পর্যটন কেন্দ্রে ঘুরতে আসা পার্শ্ববর্তী রাঙ্গুনিয়া উপজেলার বাসিন্দা মোঃ ওমর ফারুক, মোঃ আলমগীর টিপু সহ কয়েকজন পর্যটকের সাথে কথা হলে তারা বলেন, অত্যন্ত পরিষ্কার পরিছন্ন, কোলাহল মুক্ত, অপরূপ সৌন্দর্যের প্রাকৃতিক পরিবেশে অবস্থিত। বিশেষ করে রিভার ভিউ পার্ক এন্ড গ্রিনহিল রেস্টুরেন্টে আসলে যে কারো মন প্রফুল্ল হবে।

কথা হয় কাপ্তাই রিভার ভিউ পার্কের পরিচালক আকিদুর রহমানের সাথে তিনি জানান, সম্পূর্ণ মাদক ও বিশৃঙ্খলা মুক্ত এই পর্যটন স্পটটি বর্তমানে খুব অল্প সময়ে সকলের কাছে জনপ্রিয়তা অর্জন করেছে।

তিনি আরো বলেন, উক্ত পর্যটন স্পটটি প্রতিষ্ঠা করা হয়েছে কেবল পর্যটকদের বিনোদনের জন্য কোন ব্যবসায়িক উদ্যেশ্যে নয় তাই উক্ত পার্কে প্রবেশ করতে প্রয়োজন হয়না কোন ফি’র। যে কেউ চাইলে বিনামূল্যে এই পার্কে প্রবেশ করতে পারে।

স্বাস্থ্যসম্মত, কোলাহল মুক্ত, শান্তনিবিড় এবং সৌন্দর্যবেষ্টিত কাপ্তাই রিভার ভিউ পার্ক এবং গ্রিন হিল রেস্টুরেন্ট আসার জন্য সকল ভ্রমনপিপাশুদের আমন্ত্রন রইলো।