ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারী ২০২২

করোনার রেকর্ড ব্রেক, ২৪ ঘন্টায় আক্রান্ত ৬৯ হাজারেরও বেশি

প্রকাশ: ২০২০-০৮-২০ ২০:৩৪:৪৫ || আপডেট: ২০২০-০৮-২০ ২০:৩৪:৪৫

রিপন বড়ুয়া, কলকাতা থেকে..
ফের রেকর্ড ব্রেক করোনার। শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন ৬৯ হাজার ৬৫২ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ৯৭৭ জনের।

নতুন সংক্রমণের জেরে দেশে মোট করোনা সংক্রমণ দাঁড়িয়েছে ২৮ লক্ষ ৩৬ হাজার ৯২৬। এরমধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ৬ লক্ষ ৮৬ হাজার ৩৯৫ ও সুস্থ হয়ে উঠেছে ২০ লক্ষ ৯৬ হাজারেরও বেশি মানুষ। দেশে মোট মৃত্যু হয়েছে ৫৩ হাজার ৯৬৬ জনের।

অন্যদিকে একবার করোনামুক্ত হলেও ফের অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন অনেকে। এখনও পর্যন্ত পাঁচ শতাংশ করোনা রোগী ফের হাসপাতালে ভর্তি হয়েছেন। রাজধানী দিল্লি-সহ একাধিক রাজ্যে একবার করোনা থেকে আরোগ্য লাভ করার পরেও বেশ কয়েকজন রোগী শারীরিক অসুস্থতার দরুণ ফের হাসপাতালে ভর্তি হয়েছেন।

দিল্লির চিকিৎসকদের একাংশ জানিয়েছেন, করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে বাড়ি চলে যাওয়ার পরেও বেশ কিছু রোগী ফের অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। এখনও পর্যন্ত পাঁচ শতাংশ করোনা রোগীর ক্ষেত্রে নতুন করে অসুস্থ হয়ে পড়ার এই প্রবণতা দেখা গিয়েছে। চিকিৎসকদের একাংশ করোনমুক্তির পরেও ফের অসুস্থ হওয়ার ঘটনাকে উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন।

এছাড়াও বুধবার সুস্থতার হারে রেকর্ড গড়েছে ভারত। এখনও অবধি ২ মিলিয়ন অর্থাৎ ২০ লক্ষেরও বেশি মানুষ করোনা জয় করে সুস্থ হয়েছেন। এর আগে মঙ্গলবার করোনা পরীক্ষায় রেকর্ড গড়েছে ভারত। একদিনে ৯ লক্ষের কাছাকাছি করোনা পরীক্ষা করা হয়েছে, এখনও অবধি যা সর্বোচ্চ। একদিনে ৮,৯৯,৮৬৪ টেস্ট করা হয়েছে, এমন তথ্যই দিয়েছে ভারত সরকার।

তবে আন্তর্জাতিক মহলে ভারতকে করোনা সংক্রমণের কেন্দ্রবিন্দু হিসেবে চিহ্নিত করা হলেও করোনা পরীক্ষায় রেকর্ড গড়েছে ভারত। সোমবার স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, “ব্যপকহারে এবং সময়মতন পরীক্ষায় ভারতে এখনও ৩ কোটির বেশি টেস্ট করা হয়েছে”। কোভিড-১৯ মোকাবিলায় জুলাই মাসের ১৬ তারিখ অবধি পরীক্ষা করা হয়েছে ১ কোটি স্যাম্পেল। অগাস্টের ২ তারিখে সেই সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি।