ঢাকা, শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২

উখিয়ায় মসজিদের জমি দখলের পায়তারা ভূমিদস্যু জাফরের, থানায় অভিযোগ মতোয়াল্লীর

প্রকাশ: ২০২০-০৮-১৮ ২০:৫১:০১ || আপডেট: ২০২০-০৮-১৮ ২০:৫১:০১

উখিয়া প্রতিনিধি ॥
উখিয়ায় মসজিদের নামীয় জমি দখলের পায়তারা করছে কতিপয় ভূমিদস্যূরা। এ ঘটনায় উপজেলা নির্বাহী অফিসার ও উখিয়া থানায় একটি লিখিত অভিযোগ করেছে মসজিদের মতোয়াল্লী ও মৃত আবুল খায়েরের ছেলে সুলতান আহমদ।

অভিযোগ সূত্রে জানা গেছে, গত ১২ আগস্ট সকাল ৭টার দিকে রাজাপালং ইউনিয়নের পূর্ব হিজলিয়াপালং জামে মসজিদের নামীয় ২৫ শতক নাল জমি জবর দখল করে দালান নির্মাণের পায়তারা করে ২নং ওয়ার্ডের খালকাচা পাড়া এলাকার মৃত হাকিম আলী ছেলে জাফর আলম (৫০), ফরিদুল আলম (৫৫), জাফর আলমের স্ত্রী নুর বেগম (৪৫), জাফর আলমের মেয়ে রহিম বেগম (২১), জাফর আলমের মেয়ের জামাই মনখালীর বাসিন্দা (বর্তমানে রাজাপালং) রুহুল আমিন (৩২), রুহুল আমিনের মেয়ে আমিনা বেগম (২৬) জাফর আলমের ছেলে হুমায়ন কবির, আলী আহমদের ছেলে ছৈয়দ আলম (৩৫) সহ সংঘবদ্ধ আরো অনেকে।

গত ৫ মার্চ ১৯৮৩ সালে উত্তর পুকুরিয়া গ্রামের আলী আহমদ মুন্সীর স্ত্রী মৃত গোল চেহের উখিয়া সাব-রেজিষ্ট্রি অফিসে রেজি: দলিল নং ৯৭৪ মূলে পূর্ব হিজলিয়া জামে মসজিদের নামে জমিটি ওয়াকপ করেন বলে অভিযোগে প্রকাশ করা হয়েছে। তখন থেকে উক্ত জায়গা লাগিয়ত, শাসন সংরক্ষণ ও চাষবাদ করিয়া মসজিদের উন্নয়নে অর্থ ব্যয় করা হয় বলেও জানা গেছে।

সম্প্রতি জমির মূল্য বেড়ে যাওয়ায় ভুমিদস্যূরা সম্পূণ্য অন্যায় ভাবে জোরপূর্বক মসজিদের জায়গার উপর দালান নির্মাণ করতে গেলে বাঁধা দেওয়ায় অস্ত্রে, শস্ত্রে সজ্জিত হয়ে প্রয়োজনে খুন করার প্রকাশ্যে হুমকি দেয় বলে অভিযোগে প্রকাশ করে।

মসজিদ কমিটির সদস্য মৃত রশিদ আহমদের ছেলে ফয়েজ আহমদ বলেন, মসজিদের নামীয় জমিতে রোপিত ধানের চারা উপড়ে ফেলে জাফর গং অন্যায় ভাবে দখল করার চেষ্টা করছে। এতে মসজিদের মুসল্লীদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

অভিযুক্ত জাফর আলম গংয়ের সাথে যোগাযোগ করার চেষ্টা মুঠোফোনে সংযোগ না পাওয়ায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এ ব্যাপারে জানতে চাইলে উখিয়া থানার অফিসার ইনচার্জ মর্জিনা আকতার বলেন, বিষয়টি অতীব স্পর্শকাতর। অভিযোগের ভিত্তিতে বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করে দোষীদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেয়া হবে।