ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

উখিয়া কলেজে ঢাবি শিক্ষার্থীদের (ডুসার্ট) বৃক্ষরোপন কর্মসূচী

প্রকাশ: ২০২০-০৮-০৬ ১৫:৪২:২৫ || আপডেট: ২০২০-০৮-০৬ ১৭:৫৩:১৪

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে উখিয়ার বনভূমি বিরানভুমিতে পরিণত : অধ্যক্ষ হামিদ
পলাশ বড়ুয়া::
মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচী শুরু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কক্সবাজারের শিক্ষার্থীরা। ৬ আগস্ট বৃষ্টিস্নাত সকাল ১০টার দিকে দক্ষিণ কক্সবাজারের সর্বোচ্চ বিদ্যাপীঠ উখিয়া কলেজ মাঠে বৃক্ষরোপন কর্মসূচী উদ্বোধন করেন উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী।
এ সময় অধ্যক্ষ হামিদ বলেন, বনাঞ্চল সমৃদ্ধ সবুজে আচ্ছাদিত কক্সবাজার জেলায় মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে উখিয়ার বনভূমি বিরানভুমিতে পরিণত হয়েছে। জাতীয় শোকের মাসে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে ঢাবি’তে অধ্যয়নরত কক্সবাজারের শিক্ষাথীদের এই উদ্যোগের মাধ্যমে উখিয়া পরিবেশে নতুন করে সবুজায়ন সম্ভব হবে।
ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্ট এসোসিয়েশন অব উখিয়া-টেকনাফ (ডুসার্ট) এর সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহিদুল ইসলাম বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে ২৫ শতাংশ বনায়ন নিশ্চিত করার লক্ষ্যে বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। তাছাড়া বনাঞ্চল ধ্বংস করে রোহিঙ্গাদের আবাসস্থল করার কারণে ক্ষতিগ্রস্থ পরিবেশ পুন: উদ্ধারে জেলার বিভিন্ন স্থানে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন কর্মসূচী গ্রহণ করা হয়।
উখিয়া সদরের বিট অফিসার বজলুল রশিদ বলেন, বঙ্গবন্ধু’র শত বার্ষিকী উপলক্ষে উখিয়ায় উপজেলায় ২০ হাজার ৩শ ২৫টি চারা বিতরণ করা হবে। প্রতিটি স্কুল, কলেজ মাদ্রাসায় চারা রোপন করা হবে বলেও তিনি জানান।
এ সময় উখিয়া কলেজের ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান শাহ আলম, কর্মকর্তা-কর্মচারি, ডুসার্ট সভাপতিসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
https://m.facebook.com/story.php?story_fbid=3201867693235718&id=508482149240966