ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২

যুক্তরাষ্ট্রে ৩০ এপ্রিল পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ ট্রাম্পের

প্রকাশ: ২০২০-০৩-৩০ ১৪:১৪:২৬ || আপডেট: ২০২০-০৩-৩০ ১৪:১৪:২৭

অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারি রূপ নেওয়ায় আরও ৩০ দিনের জন্য সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে।

গতকাল রোববার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন ঘোষণা দিয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে দেশটির সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএন

সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘আপনারা যত ভালো করবেন তত দ্রুত এই দুর্ভোগ শেষ হবে।’

তিনি আরও বলেন, ‘আমরা আশা করতে পারি যে ১ জুনের মধ্যে আমরা পুনরুদ্ধারের পথে এগিয়ে যাবো। আমরা মনে করি, এই সময়ের মধ্যেই অনেক দুর্দান্ত ঘটনা ঘটবে।’

ডোনাল্ড ট্রাম্প জানান, এই সপ্তাহের শুরুতে তিনি একটি নতুন পরিকল্পনা ও কৌশল গ্রহণের সিদ্ধান্ত নেবেন, যা আগামীকাল মঙ্গলবার ঘোষণা দেওয়া হবে।

দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য নির্দেশ দেওয়া হয়, যা আজ সোমবার শেষ হওয়ার কথা ছিল।  এর আগে অর্থনৈতিক ক্ষতির কথা বিবেচনা করে লকডাউনের প্রয়োজন নেই বলে ঘোষণা দিলেও সে অবস্থান থেকে সরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে। সফটওয়্যার সল্যুশন কোম্পানি ‘ডারাক্সে’র পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডোমিটারে’ প্রকাশিত তথ্যমতে, যুক্তরাষ্ট্রে মোট ১ লাখ ৪২ হাজার ১৭৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ২ হাজার ৪৮৪ জনের।

ভাইরাসটির সংক্রমণে সারা বিশ্বে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩৩ হাজার ৯৭৬ জন। সারা বিশ্বে সাত লাখ ২২ হাজার ১৯৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৫১ হাজার ৭৬৬ জন।