ঢাকা, রোববার, ২২ মে ২০২২

কক্সবাজারে করোনা ভাইরাস পরীক্ষা কেন্দ্র স্থাপন জরুরী

প্রকাশ: ২০২০-০৩-২৬ ১৯:৪৭:৪২ || আপডেট: ২০২০-০৩-২৬ ১৯:৪৭:৪২

পলাশ বড়ুয়া:

পুরো বিশ্ববাসী এখন যুদ্ধ করছে করোনা ভাইরাসের সাথে। এদিকে বাংলাদেশ একটি ঘনবসতিপূর্ণ দেশ। তার উপর উখিয়া-টেকনাফে বাড়তি যোগ হয়েছে ১০ লাখের অধিক আশ্রিত রোহিঙ্গা।

অত্যন্ত দু:খের বিষয়, কক্সবাজারে এখনো পর্যন্ত করোনা ভাইরাস পরীক্ষা করার মতো কোন ল্যাবটরী নেই। যদিও ঢাকা থেকে করোনা ভাইরাস টেস্ট করা অধিক সময় এবং ব্যয় সাপেক্ষ ব্যাপার। অথচ সাধারণ একটা রোগের জন্য ডাক্তারের পরামর্শের জন্য গেলে এই পরীক্ষা, সেই পরীক্ষা দিয়ে রোগীদের চরম বেকায়দায় ফেলে দেয় বিজ্ঞ ডাক্তাররা।

কখনো কখনো বিশ্বমানের চিকিৎসা সেবা দেয়া হয় চটকদার বিজ্ঞাপনও দেখা যায় এসব বাণিজ্যিক সেন্টারের।

বিশ্বস্তসূত্রে জানতে পেরেছি কক্সবাজারের চিংড়ি হ্যাচারীর জন্য যে ল্যাবটরী গুলো আছে সেখানে প্রয়োজনীয় কিট পেলে করোনা ভাইরাস পরীক্ষা করা সম্ভব।

এ বিষয়ে জানতে চাওয়া হলে কক্সবাজারের জেলা মৎস্য কর্মকর্তা মো: খালেকুজ্জামান বলেন, চিংড়ি পোনা’র ভাইরাস নির্ণয়ের জন্য ল্যাবটরী আছে তা নরমাল পিসিআর। এসব ল্যাবে করোনা ভাইরাস নির্ণয় করা সম্ভব নয়।

যদিও নানা অজুহাত দেখিয়ে করোনা ভাইরাস পরীক্ষা করা অত্যন্ত ঝুকিপূর্ণ এবং সম্ভব নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্ট অনেকে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান কর্মকর্তা ড. শফিকুর রহমান বলেছেন ভিন্ন কথা, প্রয়োজনীয় টেস্ট কিট পাওয়া গেলে এবং টেকনিশিয়ানদের প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে দেশের যে কোন পিসিআর ল্যাবরেটরিতে করোনা ভাইরাস টেস্ট করা সম্ভব।

তিনি এও বলেছেন কক্সবাজারে এ ধরণের ৪টি ল্যাব আছে। সরকার চাইলে জনস্বার্থে ল্যাবগুলো ব্যবহার করতে পারে।