ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২

সংঘরাজ ড. ধর্মসেন মহাথের আর নেই, আ’লীগের শোক

প্রকাশ: ২০২০-০৩-২১ ১৮:৩৩:০২ || আপডেট: ২০২০-০৩-২১ ১৮:৩৮:৫১

সিএসবি২৪ রিপোর্ট ॥
বাংলাদেশী বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু, আন্তর্জাতিক খ্যাতিমান সংঘমনীষা, ত্রিপিটক সাহিত্য চক্রবর্তী, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সংঘরাজ ড. ধর্মসেন মহাথের মহোদয় মহাপ্রয়াণ করেছেন।

তিনি ২০ মার্চ দিবাগত রাতে ৯২ বছর বয়সে মহাপ্রয়াণ করেন (অনিচ্চাবত সংখারা…তেসং বুপো সামো সুখো) ।

বর্ষীয়ান এই সংঘমনীষা দেশ-বিদেশে আজীবন শাসন-সদ্ধর্মের প্রচার ও প্রসারে নিরলস কাজ করে গেছেন। মৃদুভাষী এবং স্পষ্টভাষী এই পুণ্যবিভূতি অত্যন্ত জনপ্রিয় বৌদ্ধ ভিক্ষু ছিলেন।

তিনি বিগত বেশ কিছু সময় ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। দফায় দফায় হাসপাতালে ভর্তি হতে হয় তাঁকে। অবশেষে চট্রগ্রাম রয়েল হাসপাতালে ২০ মার্চ ২০২০ রাত ১২:৫৮ মিনিটে মহাপ্রয়াণ হয় তাঁর ।

তিনি পটিয়া থানার ঊনাইনপুরা গ্রামে জন্ম গ্রহণ করেন । নিজ গ্রামের লংকারাম বিহারের মৃত্যুর আগ পর্যন্ত অধ্যক্ষ ছিলেন। তিনি জীবদ্দশায় এক বর্ণাঢ্য জীবন কাটিয়ে গেছেন।

উল্লেখ্য, এই বৌদ্ধ পণ্ডিত মিয়ানমার সরকার কর্তৃক অগ্গমহাসদ্ধম্মজোতিকধজ, শ্রীলংকা থেকে ত্রিপিটক সাহিত্য চক্রবর্তী, থাইল্যান্ড থেকে ওয়ার্ল্ড পিস মডেল, জাপান থেকে সুপ্রিম বুড্ডিস্ট লিডার উপাধিসহ অসংখ্য পদক এবং সম্মাননা লাভ করেন।

সংঘরাজ ড. ধর্মসেন মহাথের মৃত‌্যুতে শোক প্রকাশ বিবৃতি দিয়েছেন বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল এমপি শোক প্রকাশ করেছেন।

বাংলাদেশ আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক শোকবার্তায় তিনি বলেন, ধর্ম-বর্ণ গোত্র সম্প্রদায় নির্বিশেষে সৌহার্দ্য ও সম্প্রীতির বন্ধন সৃষ্টি ও বাঙালীর ভ্রাতৃত্ববোধকে সুসংসহত করতে ড. ধর্মসেন মহাথের এর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।