ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২

কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটক, সমাবেশ ও জনসমাগম নিষিদ্ধ

প্রকাশ: ২০২০-০৩-১৮ ২১:২০:৪৫ || আপডেট: ২০২০-০৩-১৮ ২১:২০:৪৫

 

নিজস্ব প্রতিবেদক::

সারাবিশ্বে মহামারির আকার নেয়া ‘করোনা ভাইরাস’ মোকাবেলায় পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে জনসমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। একই সাথে সমুদ্র সৈকত এলাকায় জনসমাগম ও কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকদেরও আপাতত না আসতে নিরুৎসাহিত করা হচ্ছে।

কক্সবাজার জেলা প্রশাসন আনুষ্ঠানিক ভাবে বৃহস্পতিবার (১৮ মার্চ) এই সিদ্ধান্ত নিয়েছে। জেলা প্রশাসক মো. কামাল হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।

জেলা প্রশাসক কামাল হোসেন বলেন, করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আগে থেকেই কক্সবাজারে পর্যটক আগমনকে নিরুৎসাহিত করা হচ্ছিল। সমুদ্র সৈকত এলাকায় জনসমাগম কমানো ও পর্যটকদের কক্সবাজার আগমনে নিরুৎসাহিত করা হচ্ছিল। এখন সেই কার্যক্রম জোরেসোরে শুরু করা হলো।

তিনি বলেন, যে সকল পর্যটক কক্সবাজার বেড়াতে আসতে চান তারা যেন পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত কক্সবাজার না আসেন।

জেলা প্রশাসন সুত্র জানায়, করোনা ভাইরাস নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে নানা মহল থেকে দাবি উঠেছিল, সমুদ্র সৈকতে জনসমাগম ও সমাবেশ এবং কক্সবাজারে পর্যটন আগমনকে নিষিদ্ধ করার। প্রশাসন আলোচনার ভিত্তিতে বৃহস্পতিবার আনুষ্টানিক ভাবে সেই সিদ্ধান্ত নিয়েছে।

সুত্র মতে, পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত কক্সবাজার সমুদ্র সৈকত এলাকাসহ পর্যটন স্পটগুলোতে জনসমাবেশ নিষিদ্ধ থাকবে। জনসমাগমও যেন বেশি না হয় সেদিকেও নজর রাখা হবে। তবে সৈকতে পর্যটকদের স্বাভাবিক চলাচল নিষিদ্ধ নয়।

এদিকে বৃহস্পতিবার বিকাল ৪টার পর থেকে সমুদ্র সৈকত এলাকায় মাইকিং করা হচ্ছে। মাইকিংয়ে পর্যটকদের সমুদ্র সৈকত এলাকা থেকে সরে যেতে অনুরোধ করা হচ্ছে। ট্যুরিষ্ট পুলিশের কক্সবাজার জোনের পুলিশ সুপার জিল্লুর রহমান সংবাদমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানিয়েছেন, কক্সবাজার জেলায় এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত কোন রোগী পাওয়া যায়নি। তবে ৪ জন বিদেশফেরত ব্যক্তিকে ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা হয়েছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত একজন মধ্যবয়সী রোগীর মৃত্যু হয়েছে। এছাড়াও নতুন করে ৪ জন আক্রান্তসহ এখন করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১৪ জনে দাঁড়িয়েছে। তাছাড়াও দেশের বিভিন্ন জেলা-উপজেলায় বিদেশফেরত বাংলাদেশিদের আইসোলেশন ও হোম কোয়ারিন্টেনে রাখা হয়েছে।