ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

শুদ্ধানন্দ মহাথের আর নেই, প্রধানমন্ত্রীর শোক

প্রকাশ: ২০২০-০৩-০৪ ০০:০৬:৪৭ || আপডেট: ২০২০-০৩-০৪ ০০:০৮:০৪

সিএসবি২৪ ডেস্ক: একুশে পদকপ্রাপ্ত সমাজসেবক, রাজধানীর সবুজবাগের ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের মহাধ্যক্ষ, সংঘনায়ক (বাংলাদেশের বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় উপাধি) শুদ্ধানন্দ মহাথের আর নেই। আজ মঙ্গলবার সকাল ৮টার দিকে মৃত্যুবরণ করেন তিনি। ড. জিনবোধি ভিক্ষু বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরর মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে থেকে পাঠানো এক শোকবার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বর্ণাঢ্য সাংঘিক জীবনের অধিকারী শুদ্ধানন্দ মহাথের ১৯৩৩ সালের ১৫ জানুয়ারি চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পদুয়ায় জন্মগ্রহণ করেন। তার বাবা বংঘ চন্দ্র বড়ুয়া এবং মা রেবতী বালা বড়ুয়া। তিনি প্রয়াত বিশুদ্ধানন্দ মহাথেরর স্বনামধন্য শিষ্য ছিলেন।

শুদ্ধানন্দ মহাথের বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি এবং বিশ্ব বৌদ্ধ ভ্রাতৃত্ব সংঘের সহ-সভাপতি ছিলেন। সমাজসেবায় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১২ সালে একুশে পদকে ভূষিত করে।

এ ছাড়া কাজের স্বীকৃতিস্বরূপ অতীশ দীপঙ্কর স্বর্ণপদক (১৯৯৭), বাংলা একাডেমির ফেলো (২০০৫), মহাত্মা গান্ধী শান্তি পদকসহ (২০০৭) দেশ-বিদেশে অনেক সম্মাননা লাভ করেন শুদ্ধানন্দ মহাথের।