ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারী ২০২২

শেখ হাসিনার হাতে ১০০ ছাত্রলীগ নেতার তালিকা প্রস্তুত

প্রকাশ: ২০১৯-১০-২৬ ২১:০৯:১০ || আপডেট: ২০১৯-১০-২৬ ২১:০৯:৫৮

সিএসবি২৪ রিপোর্ট ।। আগামী মাসজুড়ে সহযোগী সংগঠনগুলোর সম্মেলন শেষে ২০ ও ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন। এসব সম্মেলন সামনে রেখে নতুন নেতৃত্ব বাছাইয়ের জন্য ছাত্রলীগের সাবেক ১০০ নেতার (৭৫ থেকে ২০০০ সাল) নামের তালিকা প্রস্তুত করা হয়েছে। যা এখন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে রয়েছে।

এমন তথ্য জানিয়ে আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত অন্তত তিনজন নেতা বলেন, পঁচাত্তরের পর যোগ্যতা থাকার পরেও যারা কোনো পদ পাননি- এমন সাবেক ছাত্রলীগ নেতাদের তালিকা তৈরি নির্দেশ দিয়েছিলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। এবারের সম্মেলনে এসব নেতাদের অগ্রাধিকার দেওয়ার ইঙ্গিত দিয়েছেন তিনি।

জানা গেছে, পঁচাত্তরের পর থেকে ছাত্রলীগের রিপন-রোটন কমিটি পর্যন্ত সাবেক যোগ্য, দক্ষ ও রাজনীতিতে সক্রিয় নেতাদের নিয়ে ১০০ জনের একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। এ থেকে ত্যাগী ও জনপ্রিয় ক্লিন ইমেজের নেতাদের মূল দলসহ বিভিন্ন সহযোগী সংগঠনের গুরুত্বপূর্ণ পদে আসীন করতে চান শেখ হাসিনা।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী তিনজন নেতা জানান, এবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি থেকে অন্তত ২৫ নেতা বাদ পড়তে পারেন। তাদের স্থানে নতুন মুখ আসতে পারে। এছাড়া যুবলীগ-স্বেচ্ছাসেবক লীগসহ সহযোগী সংগঠনগুলোর শীর্ষ পদসহ বিভিন্ন পদে আরও দুই ডজনের মতো নতুন মুখের দেখা মিলতে পারে।

এ বিষযে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাক বলেন, দলীয় নেতাকর্মী ও জনমানুষের আশা-আকাঙ্খা পূরণ করতে পারবেন- এমন নেতারা এবার পদ পাবেন। এক্ষেত্রে তরুণ নেতাদের ওপর বেশি আস্থা রাখতে চান নেত্রী।
দলটির সভাপতিমণ্ডলীর আরেক সদস্য কাজী জাফরউল্যাহ বলেন, এবার সাবেক অনেক ছাত্রলীগ নেতার ওপর নেত্রী নজর রাখছেন। তাদের কর্মকাণ্ডের ব্যাপারে খোঁজখবর নিচ্ছেন। সূত্র:bangla.24livenewspaper.com