ঢাকা, বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২

কক্সবাজারে স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালন

প্রকাশ: ২০১৯-১০-২৪ ১৮:৪৮:২০ || আপডেট: ২০১৯-১০-২৪ ১৮:৪৮:২৪


নিজস্ব প্রতিবেদক ॥
কক্সবাজারে নানা আয়োজনে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভার পাশাপাশি শিক্ষার্থীদের নিয়ে হাত ধোয়া অনুশীলন করা হয়। সভায় স্যানিটেশনের উপর আয়োজিত রচনা প্রতিযোগিতায় উত্তীর্ণ শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করেন অতিথিগণ।

বৃৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত কক্সবাজার জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন। জনস্বাস্থ্যের নির্বাহি প্রকৌশলী ঋত্বিক চৌধুরীর সভাপতিত্বে সৈকত বালিকা বিদ্যালয় মাঠে আলোচনা সভায় বক্তারা সুস্থ-সবল জাতি গঠনে উন্নত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার উপর গুরুত্বারূপ করেন।

আলোচনা সভার আগে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধনের পর বর্ণাঢ্য র‌্যালী কক্সবাজার শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। স্যানিটেশন ও হাত ধোয়া নিয়ে কাজ করা আইএনজিও এবং এনজিও গুলোর কর্মী-কর্মকর্তা ও সরকারি কর্মকর্তা সমেত র‌্যালীটি সমাবেশস্থলে এসে যোগ দেয়। আলোচনা শেষে প্রধান অতিথি সমাবেশ স্থলে বসানো স্টলগুলো পরিদর্শন করেন।

সরকারের সহযোগি এনজিও কর্তৃক বসানো স্টলগুলোতে স্যানিটেশন ও হাতধোয়ার উপর সচেতনতামূলক নানা লিপলেট বিতরণ ও উপস্থিতদের প্রশ্নের উত্তর দেন বলে জানিয়েছেন কক্সবাজার জনস্বাস্থ্য অধিদপ্তরের সহকারি প্রকৌশলী শরিফ ইমতিয়াজ। সর্বশেষ বিভিন্ন স্কুল থেকে আগত অর্ধশতাধিক শিক্ষার্থীদের নিয়ে স্বাস্থ্য-সম্মত ভাবে হাত ধোয়া অনুশীলন করা হয়।