ঢাকা, রোববার, ১৪ আগস্ট ২০২২

মন্ত্রিপরিষদ সচিব হলেন আনোয়ারুল

প্রকাশ: ২০১৯-১০-১৩ ২১:১৯:২৯ || আপডেট: ২০১৯-১০-১৩ ২১:১৯:৩৪

সিএসবি২৪ ডেস্ক: সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলামকে মন্ত্রিপরিষদ সচিব করেছে সরকার। আর বর্তমান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে বিকল্প নির্বাহী পরিচালক পদে নিয়োগ পেয়েছেন। 

আজ রোববার এ দুজনকে নিয়োগ দিয়ে পৃথক আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। খন্দকার আনোয়ারুল হবেন সরকারের ২২তম মন্ত্রিপরিষদ সচিব।

গত ২৮ আগস্ট সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সাংবাদিকদের এই দুজনের নিয়োগ বিষয়ে জানিয়েছিলেন।

আজকের আদেশে বলা হয়েছে, আগামী ১ নভেম্বর থেকে অথবা যোগদানের তারিখ থেকে তিন বছরের বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক পদে কাজ করবেন শফিউল আলম। তিনি মন্ত্রিপরিষদ সচিব পদমর্যাদায় চুক্তিভিত্তিক কাজ করবেন।

নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ২০১১ সালের ১৩ নভেম্বর সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগদান করেন। তিনি ৩১ জানুয়ারি ২০১৩ সচিব পদে এবং ১৩ জুলাই ২০১৭ তারিখে সিনিয়র সচিব পদে পদোন্নতি লাভ করেন। তিনি পদাধিকার বলে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।

আনোয়ারুল ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি মাঠ প্রশাসনে উপজেলা ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন। জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব এবং উপসচিব, ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরের পরিচালক, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

বিশ্বব্যাংক, ইউএনএফপিএ, এডিবি, সিআইডিএ, ইউএনডিপির অর্থায়নে পরিচালিত বিভিন্ন উন্নয়ন প্রকল্পে উপপরিচালক, উপপ্রকল্প পরিচালক, প্রকল্প পরিচালক এবং জাতীয় প্রকল্প পরিচালক হিসেবে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে খন্দকার আনোয়ারুলের। তার স্ত্রী কামরুন নাহার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে কর্মরত।