ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারী ২০২২

কক্সবাজারে ৫০-৭০ টাকায় পেঁয়াজ বিক্রির নির্দেশ জেলা প্রশাসকের : লাখ টাকা জরিমানা

প্রকাশ: ২০১৯-১০-০৩ ২২:২৭:৩১ || আপডেট: ২০১৯-১০-০৩ ২২:২৭:৩৫



নিজস্ব প্রতিবেদক ॥
পেঁয়াজ নিয়ে চলমান দুর্বৃত্তপনা রোধে বাজার পরিদর্শনে মাঠে নেমেছেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন। কক্সবাজারে সফরে আসা বানিজ্য মন্ত্রণালয়ের যুগ্ন সচিব তৌফিকুর রহমানকে সঙ্গে নিয়ে বৃহস্পতিবার দুপুর থেকে বেলা তিনটা পর্যন্ত শহরের বাজারঘাটা, বড়বাজারসহ বিভিন্ন এলাকা পরিদর্শন করেন জেলা প্রশাসনের মনিটরিং টিম।

মনিটরিংকালে বেশী দামে পেঁয়াজ বিক্রির প্রমাণ পাওয়ায় শহরের বড় বাজারস্থ ইসমাইল ট্রেডার্স নামে এক প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। অনাদায়ে তিন মাসের জেল দেয়া হয়।

এর আগে ব্যবসায়ীদের সঙ্গে দফায় দফায় বৈঠকের মাধ্যমে জেলা প্রশাসন মিয়ানমার থেকে আমদানিকৃত পেঁয়াজ ৫০ ও ভারতের পেঁয়াজ ৭০ টাকা মূল্যে বিক্রির নির্দেশ দেয়।

বাজার পরিদর্শন শেষে জেলা প্রশাসক মো. কামাল হোসেন সাংবাদিকদের বলেন, কক্সবাজারে পেঁয়াজের মুল্য বৃদ্ধির সুযোগ নেই। আমরা বাজারে গিয়ে মিয়ানমারে উৎপাদিত প্রতিকেজি পেঁয়াজ ৫০ টাকা ও ভারতে উৎপাদিত পেঁয়াজের মুল্য কেজিতে ৬৫-৭০ টাকা নির্ধারণ করে দিয়েছি। এই নির্ধারিত মুল্যের বাইরে কোন ব্যবসায়ী বেশী দামে বিক্রি করার খবর পেলে সঙ্গে সঙ্গে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা আদায় করছি। ক্রেতাদের অভিযোগের ভিত্তিতে ইসমাইল ট্রেডার্সের কর্মচারীরা ৫০ টাকার পেয়াজ ৮৫ টাকায় বিক্রি করার  অভিযোগের সত্যতা পাওয়ায় ওই প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা ও অনদায়ে তিন মাসের জেলের আদেশ দেয়া হয়। বাজার স্থিতিশীল রাখতে এই অভিযান অব্যাহত থাকবে। যারা আইন অমান্য করবে, তাদের আইনের আওতায় আনা হবে।

অভিযানে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (বস্ত্র সেল) তৌফিকুর রহমান, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফছার, নির্বাহী ম্যাজিস্ট্রেট মাখন চন্দ্র সুত্র ধর, কক্সবাজার পৌরসভার কাউন্সিলর মো. মাহবুবুর রহমানসহ অন্যান্যরা আরও উপস্থিত ছিলেন।