ঢাকা, বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২

মার্কিন রাষ্ট্রদূত সহ ১১ সদস্যের রোহিঙ্গাদের সাথে কথোপকথন

প্রকাশ: ২০১৯-০৯-১৫ ২০:১৭:৫৮ || আপডেট: ২০১৯-০৯-১৫ ২০:১৮:০৩


গফুর মিয়া চৌধুরী, সিএসবি ২৪ ডটকম ॥
মার্কিন রাষ্ট্রদূত সহ হলো কাষ্টের বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলারের নেতৃত্বে আমেরিকার ১১ সদস্যের একটি প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।

রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত তারা উখিয়ার কুতুপালং মেগা -১৮, ৪ ও বর্ধিত-৪ নং ক্যাম্প পরিদর্শন করে মিয়ানমারের রাখাইনে নির্যাতনের শিকার বেশ কিছু রোহিঙ্গাদের সাথে কথা বলেন।

আমেরিকার হোলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়ামের ৮ সদস্য, ঢাকাস্থ মার্কিন দূতাবাসের রাষ্ট্রদূত সহ ৩ সদস্য মুলে ১১ সদস্য এ প্রতিনিধি দলে রয়েছেন। প্রতিনিধি দল রোববার সকাল সাড়ে ১১ টার দিকে উখিয়ার কুতুপালং মেগা -৪ ও বর্ধিত-৪ নং ক্যাম্প রোহিঙ্গাদের জন্য নির্মানাধীন শেড,রোহিঙ্গাদের আবাসস্থল ও মার্কিন সরকার এবং জাতিসংঘের অর্থায়নে পরিচালিত ত্রাণ বিতরণ কেন্দ্র, ক্লিনিক, লার্ণিং সেন্টার দেখেন।

পরে দলটি ১৮ নং ক্যাম্পের সিআইসি অফিসে ২০ জন নারী ও পুরুষ রোহিঙ্গার সাথে মিয়ানমারের রাখাইনে নির্যাতিত রোহিঙ্গা নারী, শিশু ও পুরুষদের সাথে কথা বলে নির্যাতনের বিভিন্ন দিক সম্পর্কে জানতে চান। আলোচনায় অংশ নেয়া কয়েকজন রোহিঙ্গা জানায়, আমেরিকার প্রতিনিধি দলের সদস্যরা রাখাইনে কি ধরণের নির্যাতনের শিকার হয়েছে, কিভাবে কোন পরিস্থিতির মূখে ঘর বাড়ি, সহায় সম্বল ছেড়ে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ইত্যাদি বিষয়ে জানতে চেয়েছে। প্রতিনিধি দলের সফরকালে সংবাদ কর্মীদের এড়িয়ে চলেন।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার ছাড়াও দূতাবাসের সহকারী আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা রিচার্ড বারেট, রিফিউজি কোঅর্ডিনেটর ভেরোনিকা হন্স ওলিভিয়ার, আমেরিকা যুক্তরাষ্ট্রের ব্যাপক গণহত্যা বিষয়ক হোলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়ামের ডেলিগেশন টিমের সদস্য মিউজিয়ামের পরিচালক সারা বোলুমফিল্ড, পোলান্ডের সাবেক রাষ্ট্রদূত লি আন্ড্র ফেইনষ্টাইন, আন্তর্জাতিক ভ্রমণ কর্মসূচীর পরিচালক নাদিয়া ফিকারা, মিউজিয়ামের কনসালট্যান্ট ক্যামেরুন কেরেইগ হুডসন, কাউন্সিল সদস্য সোসান এরিকা, হুয়ার্ড ডি অনগার ও সাবেক অলিম্পিক টিম সদস্য চ্যারিন স্টোল অনগার।