ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২

রোহিঙ্গাদের খবর নিতে জাপানি পররাষ্ট্র মন্ত্রী’র ক্যাম্প পরিদর্শন

প্রকাশ: ২০১৯-০৭-৩০ ১৭:৩০:৫৬ || আপডেট: ২০১৯-০৭-৩০ ১৭:৩১:০০


নিজস্ব প্রতিবেদক ॥
কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাপানের পররাষ্ট্র মন্ত্রী তারো কোনো। এ সময় তিনি ৫ টি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং বিভিন্ন স্থাপনা দেখেন ও রোহিঙ্গাদের খোঁজ খবর নেন।

মঙ্গলবার (৩০ জুলাই ) দুপুর ১২ টা থেকে প্রায় দুই ঘন্টা ধরে একাধিক ক্যাম্প পায়ে হেঁটে ঘুরে দেখেন জাপানি পররাষ্ট্র মন্ত্রী। কুতুপালং ক্যাম্প -৪ এ বিশ্ব খাদ্য কর্মসূচীর রোহিঙ্গাদের খাদ্য বিতরণ কেন্দ্র, ক্যাম্প-৫ এ জাপানের অর্থায়নে এনজিও ফোরামের বাস্তবায়িত বর্জ্য ব্যবস্থাপনা, হাইজিনিক লেট্রিন, ক্যাম্প-১১ ও ১২ এ জাপানের জাইকার অর্থায়নে বাস্তবায়নাধীন নিরাপদ সুপেয় পানি সরবরাহ প্রকল্প, ক্যাম্প-১৭ এ জাতিসংঘ শরণার্থী সংস্হার রোহিঙ্গা রেজিষ্ট্রেশন কার্যক্রম পরিদর্শন করেন।

জাপানি পররাষ্ট্র মন্ত্রী বিভিন্ন ক্যাম্পে রোহিঙ্গাদের সাথে কথা বলে তাদের বর্তমান পরিস্থিতি, স্বাস্থ্য, স্যনিটেশন প্রভৃতি ব্যাপারে অবহিত হন। একই সময়ে ক্যাম্প গুলোতে রোহিঙ্গাদের দোকানে ব্যবসায়ীদের জীবন নিয়ে কৌশলাদি জানতে চান। জাপানি পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তা, জাতিসংঘের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিগণ ছিলেন।