ঢাকা, বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

১১০তম জব্বারের বলীখেলা শুরু আজ

প্রকাশ: ২০১৯-০৪-২৫ ১৭:২২:১৯ || আপডেট: ২০১৯-০৪-২৫ ১৭:২৩:২৫

অনলাইন ডেস্ক: প্রতিবারের মতো এবারও আজ ১২ বৈশাখ চট্টগ্রামে ঐতিহ্যবাহী লোকজ ক্রীড়া জব্বারের বলীখেলা হতে যাচ্ছে। বন্দরনগরীর লালদিঘি ময়দানে আজ বৃহস্পতিবার ২৫ এপ্রিল শুরু হবে এ খেলার ১১০তম আসর। তার একদিন আগেই শুরু হয়েছে তিনদিনের বৈশাখী মেলা।

আয়োজকরা জানান, এবারও বলীখেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। সঙ্গে নতুনত্বও যুক্ত হচ্ছে, করা হবে অনলাইন স্ট্রিমিং।

ব্রিটিশবিরোধী আন্দোলনে চট্টগ্রাম অঞ্চলের যুবকদের সংগঠিত করতে এবং শারীরিকভাবে সক্ষম করে গড়ে তুলতে আব্দুল জব্বার সওদাগর ১৯০৯ সাল থেকে এ খেলার প্রচলন করেন। বর্তমানে এটি দেশের বড় লোকজ উৎসব।

দিন দিন বলীখেলার দর্শকসংখ্যা বাড়ছে। যার তুলনায় লালদিঘি ময়দান বেশ ছোটই। তাই বলীখেলার স্থানের আয়তন বাড়াতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়রসহ সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন বলি খেলার সরাসরি সম্প্রচারকারী চ্যানেল আইয়ের পরিচালক শাইখ সিরাজ।

বলীখেলা দিয়ে চট্টগ্রামের ঐতিহ্য, সংস্কৃতি এবং অহংকারকে ধরে রাখতে চান আয়োজকরা। এই বলীখেলার পৃষ্ঠপোষকতা করছে গ্রামীণফোন।

বলীখেলা চ্যানেল আইতে সরাসরি সম্প্রচারের পাশাপাশি এবার আয়োজন ঘিরে নতুনত্বও যুক্ত হচ্ছে। ঐতিহ্যবাহী এ খেলা আরও বেশি মানুষের কাছে পৌঁছে দিতে অনলাইনেও সরাসরি দেখানো হবে। গ্রামীণফোনের অনলাইন স্ট্রিমিং বায়োস্কোপে দেখানো হবে বলীখেলা।