ঢাকা, শুক্রবার, ১ জুলাই ২০২২

বিএনপির পরাজয়ের কারণ জানালেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০১৯-০১-২৫ ২০:৫৭:৪১ || আপডেট: ২০১৯-০১-২৫ ২০:৫৭:৪৩

অনলাইন ডেক্স:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি মোট ছয়টি আসনে বিজয়ী হয়েছে। আর তাদের জোট জাতীয় ঐক্যফ্রন্ট সব মিলিয়ে পেয়েছে আটটি আসন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনে প্রধান বিরোধীদের পরাজয়ের কারণ হিসেবে তার বক্তব্যে সাতটি বিষয় উল্লেখ করেছেন। আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী কারণগুলো তুলে ধরেন।

কারণগুলো হলো-

* এক আসনে তিন থেকে চার জন বা তারও বেশি প্রার্থী মনোনয়ন।

* মনোনয়ন নিয়ে ব্যাপক বাণিজ্যের অভিযোগ এবং দুর্বল প্রার্থী মনোনয়ন।

* নির্বাচনে সংখ্যাগরিষ্ঠাতা পেলে কে প্রধানমন্ত্রী হবেন – সে বিষয়ে অনিশ্চয়তা।

* নিজেরা জনগণের জন্য কী করবে, সে কথা তুলে ধরতে ব্যর্থ হয়েছে। অপরদিকে ক্ষমতায় গেলে আমাদের বিরুদ্ধে কী ধরনের প্রতিহিংসামূলক ব্যবস্থা নিবে- তাদের প্রচারণায় প্রাধান্য পেয়েছে।

* সোশ্যাল মিডিয়ায় আওয়ামী লীগের বিরুদ্ধে বিষোদগার করা ছাড়া নিজেদের সাফল্যগাঁথা তুলে ধরতে পারেনি।

* তাছাড়া, ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিএনপি-জামায়াতের দেশব্যাপী অগ্নি-সন্ত্রাস ও ধ্বংসাত্মক কর্মকাণ্ড সাধারণ মানুষের মন থেকে মুছে যায়নি।

* সর্বোপরি, বিএনপির ধানের শীষ মার্কায় যুদ্ধাপরাধী জামায়াত নেতাদের মনোনয়ন তরুণ ভোটাররা মেনে নিতে পারেনি। তরুণেরা আর যাই হোক স্বাধীনতা-বিরোধী শক্তির পক্ষ নিতে পারে না।

শেখ হাসিনা বলেন, ‘এ রকম আরও বহু উদাহরণ দেওয়া সম্ভব, যার মাধ্যমে প্রমাণ করা যাবে যে সাধারণ ভোটারগণ বিএনপির দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলেন এবং নৌকার অনুকূলে এবার গণজোয়ার সৃষ্টি হয়েছিল।’