ঢাকা, বুধবার, ১৭ আগস্ট ২০২২

অধিকার ও অস্তিত্ব রক্ষায় ১০ দফা দাবিতে জাগো উখিয়ার কর্মসূচী শুরু

প্রকাশ: ২০১৯-০১-১৭ ১১:৪২:০৯ || আপডেট: ২০১৯-০১-১৭ ১১:৪২:০৯

 এম.সালাহ উদ্দিন আকাশ, উখিয়া: রোহিঙ্গার কারনে ক্ষতিগ্রস্ত উখিয়া-টেকনাফের অধিকার ও অস্তিত্ব রক্ষায় ১০ দফা দাবিতে জেলা প্রশাসক কামাল হোসেন হাতে স্বারকলিপি তুলে দেন জাগো উখিয়া নামের একটি সংগঠন।

বুধবার (১৬ জানুয়ারী) দুপুর ১২ টায় উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে জেলা প্রশাসক কামাল হোসেন হাতে তরুণ আইনজিবী শফিউল করিম মিঠুর নেতৃত্বে স্মারকলিপি তুলে দেন জাগো উখিয়ার সদস্যরা। এ সময় জেলা প্রশাসক কামাল হোসেন তাৎক্ষিকভাবে উপজেলা নির্বাহী অফিসার নিকারুজ্জামান চৌধুরীকে এ ব্যাপারে প্রয়োজনীয় প্রদক্ষেপ নেওয়ার জন্য নির্দেশ দেন।

এসময় উপস্থিত ছিলেন কক্সবাজারস্থ অতিরিক্ত ত্রাণ,শরণার্থী ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ শামসু-দৌজা ,উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী, ওসি আবুল খায়ের, প্রেসক্লাব সভাপতি সরওয়ার আলম শাহীন,সাধারণ সম্পাদক কমর উদ্দিন মুকুল, সুজন সভাপতি নুর মোহাম্মদ সিকদার প্রমূখ। জাগো উখিয়ার পক্ষে উপস্থিত ছিলেন- তরুণ আইনজিবী শফিউল করিম মিঠু, অলি উল্লাহ্, এম. হাসান মাশহুদ তৌহিদ, ইব্রাহীম খান, সোহেল রানা, মিজানুর রহমান, সাইফুল, আরমান, রাসেল প্রমূখ।

জাগো উখিয়া দেওয়া দাবী সমূহঃ

১। ত্রাণ নয় প্রতি ঘরে ঘরে যোগ্যতা শিথিল পূর্বক শতভাগ চাকুরীর নিশ্চয়তা চাই।

২। সকল আইএনজিও, এনজিও তে নিয়োগকৃত রোহিঙ্গাদের ছাটাই নিশ্চিত ও রোহিঙ্গা নিয়োগ কার্যক্রম বন্ধ চাই।

৩। প্রকল্প শেষ হওয়ার অজুহাতে ককসবাজারের বাহিরের চাকুরীজীবিদের বহাল রেখে স্থানীয়দের ছাঁটাই করছে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানাচ্ছি।

৪। সড়ককে অধিকতর নিরাপদ করণে ভারী যান চলাচলের সময় নির্ধারণের প্রয়োজনীয় পদক্ষেপ জরুরী।

৫। স্থানীয়দের অধিকার সংরক্ষণ নিশ্চিত করতে উপজেলায় মনিটরিং কমিটি গঠন প্রয়োজন।

৬। দক্ষতা অর্জনের জন্য পরিকল্পিত ভাবে প্রশিক্ষণ চাই।

৭। রোহিঙ্গা সংকটে ক্ষতিগ্রস্থ ক্ষেত্রসমুহ চিহ্নিত করে গ্রামীণ অবকাঠামোর উন্নয়নসহ অসচ্ছল শিক্ষার্থীদের ভাতা অথবা শিক্ষার্থীদের পার্ট টাইম চাকুরীর ব্যবস্থা গ্রহণ সময়ের দাবী।

৮। রোহিঙ্গাদের ক্যাম্পের বাহিরে অবাধ বিচরণ বন্ধে প্রয়োজনীয় কঠোর পদক্ষেপ গ্রহণ জরুরী।

৯। রোহিঙ্গাদের বাস্থানের জন্য যে সব বনভুমি উজাড় করা হয়েছে তার বিপরীতে বনায়ন কর্মসুচী গ্রহণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

১০। প্রত্যাবাসন বিলম্ব হলে স্বাবভৌমত্বের হুমকী ঠেকাতে লাখ লাখ রোহিঙ্গাদেরকে ঢালাও এক স্থানে না রেখে সুনির্দিষ্ট গন্ডির ভিতর রাখার প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণের দাবী জানাচ্ছি।

আগামী ২৫ জানুয়ারির মধ্যে স্থানীয়দের গণহারে ছাঁটাই বন্ধ ও ছাটাইকৃতদের পুন:বহালের পাশাপাশি বেকারদের চাকুরী নিশ্চিতের পদক্ষেপ না নিলে ২৭ জানুয়ারী উখিয়া উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে অবস্থান ধর্মঘটের ডাক দিয়েছে জাগো উখিয়া।